others

the kingdom of outsider bangla pdf Download & Review

বই – দ্য কিংডম অব আউটসাইডারস
লেখক – সোহেল রানা
প্রচ্ছদ-আবুল ফাতাহ মুন্নাহ
প্রথম প্রকাশ- বইমেলা ২০২০
মোট পৃষ্ঠা সংখ্যা-৩২০
বইটি প্রকাশ করেছে গার্ডিয়ান পাবলিকেশন্স।

বইটির মুদ্রিত মূল্য-৪৫০টাকা।

তরুন লেখক সোহেল রানা কুমিল্লায় জন্মগ্রহণ করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষ করে বর্তমানে রেডিও টুডে তে কাজ করছেন গনমাধ্যমকর্মী হিসেবে ।দ্য কিংডম অব আউটসাইডারস লেখকের প্রকাশিত প্রথম বই।যেসব ভাগ্যবান লেখক তাদের প্রথম প্রকাশিত বই দিয়েই সুনাম সুখ্যাতি অর্জন করতে সক্ষম হন সোহেল রানা তাদের অন্যতম।

‘বহিরাগতদের রাজত্ব‘ শব্দদ্বয় হতেই বইটির বিষয়বস্তু সম্পর্কে আভাস পাওয়া যায়।দ্য কিংডম অব আউটসাইডারস বইটি লেখা হয়েছে মূলত ইহুদি দখলদারিত্ব,সন্ত্রাসবাদ ও মোসাদ সাম্রাজ্যের ইতিবৃত্ত নিয়ে।লেখক অত্যন্ত সুচারু ভাবে একটি বইয়ের মধ্যে বিশ্ব রাজনীতি, অর্থনীতি, ইতিহাস ও ধর্ম তুলে ধরেছেন।
কিন্তু তত্ত্বালোচনা ও বিশ্লেষণের গুরুভারে পাঠকে ক্লান্ত না করে লেখকের সাবলীল বর্ননা,শব্দচয়ন এবং বাচনভঙ্গি বইটিকে করেছে সুখপাঠ্য ।

বইটিতে মোট ২০ টি অধ্যায় রয়েছে।
১৯৪৮ সালের আরব ইজরায়েল যুদ্ধ দিয়ে শুরু করে অত্যন্ত চমৎকার ভাবে ১৯৪৮-১৯৭৩সাল পর্যন্ত চারটি যুদ্ধ,জুডাইজম ও যায়োনিজম এর পার্থক্য, ইহুদিদের পূর্বপুরুষদের উপর নির্যাতনের চিত্র, ইজরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদ এবং বেলাফোর ঘোষণার মধ্য দিয়ে ইহুদিবাদের ঐতিহাসিক ও রাজনৈতিক প্রেক্ষাপট তুলে ধরা হয়েছে।
ইহুদিরা প্যালেস্টাইনকে তাদের প্রমিজল্যান্ড বলে দাবি করার পেছনে কিছু হাস্যকর অলীক অগ্রহণযোগ্য যুক্তি এবং বিকৃত ঐতিহাসিক দলিল তুলে ধরে থাকেন।এসবের উপর ভিত্তি করেই তারা পেশীশক্তি খাটিয়ে স্হানীয় মুসলিম জনগোষ্ঠীর উপর পাশবিক নির্যাতন চালিয়ে তাদের আবাসভূমি থেকে উৎখাত করে সবকিছু নিজেদের দখলে নিয়ে নেয়।লেখক সেসব কারনগুলোকে অত্যন্ত চমৎকার যুক্তির মাধ্যমে যাচাই বাছাই করে বইটিতে সেগুলোর অসারতা ফুটিয়ে তুলেছেন।

ইজরায়েলিদের ইতিপূর্বে কোন আনুষ্ঠানিক মানচিত্র ছিলনা।বর্তমানে যে মানচিত্র আছে তারও নেই আন্তর্জাতিক স্বীকৃতি।২০১৮ সালের ১৯ জুলাই ইজরায়েল দখল করা ভূখণ্ডে আনুষ্ঠানিকভাবে ইহুদি রাষ্ট্র প্রতিষ্ঠা করে যা আধুনিক রাষ্ট্র ব্যবস্থার সম্পূর্ণ পরিপন্থী।
বিশ্ব রাজনীতি নিয়ে কৌতুহলী পাঠক দ্য কিংডম অব আউটসাইডারস বইটি পড়ে জানতে পারবে-

* হিটলারের ইহুদি বিদ্বেষের কারন
* কিভাবে সুদী কারবার, পুঁজিবাদ ও ব্যাংক প্রতিষ্ঠা পেল
* বৃটেনকে ডিঙিয়ে কিভাবে আমেরিকা মধ্যপ্রাচ্যের নিয়ন্ত্রন নিল
* মোসাদ কিভাবে আরব গুপ্তচর নিয়েগ দেয়
* হোয়াইট হাউজ কিভাবে ইহুদি লবি হিসেবে কাজ করে
* ইয়াসির আরাফাতের কি স্বাভাবিক মৃত্যু হয়েছিল
* আল আকসা মসজিদ ও বাইতুল মুকাদ্দাস কি একই কাঠামোর, ইত্যাদি অজানা সব তথ্য।

বইয়ের শেষে পাদটীকা যুক্ত করা হয়েছে পাঠকের পাঠ উদ্ধার সহজতর করার লক্ষ্যে।এটি একই সাথে ইতিহাস ও ফিকশনধর্মী বই হওয়ায় লেখকের সার্থকতা এবং পাঠকের টুইস্ট মিলেমিশে একাকার হয়ে গেছে।

বইটির মুদ্রিত মূল্য-৪৫০টাকা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!