Currently set to Index
Currently set to Follow
Books

ঠাকুরমার ঝুলি রাক্ষসের গল্প pdf ebook – thakurmar jhuli pdf

অনেক ভালো কিছু গল্প রয়েছে এই ঠাকুরমার ঝুলি রাক্ষসের গল্প pdf বইয়ে। ভালো লাগবে সবার।

বইয়ের বিবরণ

  • বইয়ের নাম:  ঠাকুরমার ঝুলি (thakurmar jhuli pdf)

রূপকথা শব্দটির সাথে ছােট-বড় সবাই কমবেশি পরিচিত। শুধু পরিচিত নয়, রূপকথার বই পেলে সেটি শেষ না করা পর্যন্ত মন ছটফট করে, আবার পড়তে বসলেই নানা কল্পনা এসে ঠায় নেয় মানসলােকে। তখন যেন শিশুই হয়ে উঠি আমরা। আমাদের বাংলা সাহিত্যে এ রকম বইয়ের অভাব নেই।

কিন্তু তার ভেতর যে বইটি সবচেয়ে বেশি সমাদর লাভ করেছে সেটি হলাে দক্ষিণারঞ্জন মিত্র-মজুমদারের ঠাকুরমার ঝুলি। রূপকথার এ বইটি যুগ যুগ ধরে আমাদের মনােলােকে প্রভাব বিস্তার করে চলেছে লেখকের শৈল্পিক উপস্থাপনার গুণে।

বাংলার চিরায়ত রূপকথাকে যিনি প্রথম দু-মলাটের মধ্যে গ্রথিত করেন, তিনি দক্ষিণারঞ্জন মিত্র মজুমদার। পিসিমার জমিদারি দেখাশােনার সূত্রে ময়মনসিংহের গ্রাম্য বৃদ্ধাদের কাছ থেকে দক্ষিণারঞ্জন যে সকল ‘কিচ্ছা’ সংগ্রহ করেন, দীনেশচন্দ্র সেনের পরামর্শে সেগুলিকে ভাগ করেন চার ভাগে– রূপকথা, গীতিকথা, রসকথা এবং ব্রতকথা।

এর মধ্যে রূপকথার বেশ কিছু গল্পের লিখিত রূপই ঠাকুরমার ঝুলি। স্বয়ং রবীন্দ্রনাথের প্রশংসাধন্য ও তাঁরই ভূমিকাসমন্বিত এই বইটির কোনাে বিকল্প আজ অবধি রচিত হয়নি। ফরাসি রূপকথার নবরূপায়নে চার্লস পেরােল্টের যে ভূমিকা, জার্মান রূপকথার সংগ্রহ ও সংকলনে।

thakurmar jhuli pdf free golper বই

‘গ্রিম ভাইদের যে অবদান, দক্ষিণারঞ্জনের কৃতিত্ব তার সমতুল্য। উপরন্তু, বাংলার ঠাকুরমা-দিদিমাদের | মুখের ভাষা, ভাব ও ভঙ্গিকে অক্ষুন্ন রেখে যে গল্প তিনি শুনিয়েছেন, শিশুসাহিত্যে তার তুলনা মেলা ভার।

ঠাকুরমার ঝুলি রাক্ষসের গল্প pdf ebook link :- thakurmar jhuli pdf

আশাকরি বইটি ভালো লেগেছে.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!