উত্তর বাংলাদেশ পিনাকী ভট্টাচার্য pdf download

স্বাধীনতা উত্তর বাংলাদেশ Pdf – Swadhinata Uttar Bangladesh Pinaki bhattacharya Pdf ebook

বই: স্বাধীনতা উত্তর বাংলাদেশ
লেখক: পিনাকী ভট্টাচার্য
ফরম্যযাট: Pdf (পিডিএফ)

ধন্যবাদ পিনাকী ভট্টাচার্য দাদা – ইতিহাসের একটা ছবি তুলে আমাদেরকে উপহার দেয়ার জন্য। আপনি বলেছিলেন সব জাতির ইতিহাস থাকে। কোন জাতির ইতিহাসের একাট্টা একটা বয়ান থাকেনা। ইতিহাসের দুই দিকই জানতে হয়। দুই দিকের বয়ান জানাও জরুরি। আসলেই সেটা জরুরি।

আমার মনে হয় আর কিছু না হোক শুদ্ধ ইতিহাস জানা হয়ে যাবে বইটি পড়ে। ও ইতিহাস শুদ্ধ করা হবে.

লেখক পিনাকী ভট্টাচার্যর কথন-

বাংলাদেশের ইতিহাস লেখার কাজ একাধারে বিপজ্জনক এবং দুরূহ।
বাংলাদেশের ইতিহাসের যে বয়ানগুলাে হাজির আছে, তার সিংহভাগ উদ্দেশ্যমূলক ও খণ্ডিত। এই খণ্ডিত ইতিহাসে বেশির ভাগ সময় ভীরুরা ‘নায়ক’ আর বীরেরা ‘ভিলেন’ বা ‘খলনায়ক হিসেবে পরিচিতি পেয়েছেন।

আমাদেরকে রাজনৈতিক জনগােষ্ঠী হিসেবে গড়ে তােলার ক্ষেত্রে অবদান যাঁদের সবচেয়ে বেশি সেই তিতুমীর, হাজী শরীয়তুল্লাহ, সৈয়দ ইসমাঈল হােসেন শিরাজীরা আমাদের খণ্ডিত সেই ইতিহাসে হয় অনুপস্থিত, নয়তাে উপেক্ষিত। আমাদের ইতিহাসের তথাকথিত সেকুলার বয়ান দাঁড়িয়ে আছে ‘অসাম্প্রদায়িকতা’ আর ‘হাজার বছরের বাঙালি ধারণার ওপর ভিত্তি করে।

সেই বয়ানে জমিদারি উচ্ছেদের লড়াইয়ে নেতৃত্বদানকারী মুসলিম লীগকে সাম্প্রদায়িক বিভেদকামী’ রাজনৈতিক দল হিসেবে উপস্থাপন করে বাতিল করে দেয়া হয়েছে।

সেই বয়ানে শেখ মুজিবের শাসনকাল ছিল ‘স্বর্ণযুগ। তাহলে আসুন, এবার এই বই-এর হাত ধরে প্রবেশ করি সেই কথিত স্বর্ণযুগে। দেখে নিই, কেমন ছিল সেই দিনগুলাে।
মুছে দেয়া আর ভুলিয়ে দেয়া সেই ইতিহাসের জগতে আপনাকে স্বাগত জানাই।

গল্পের মতাে করে লেখা সেই ইতিহাস আপনাকে কখনাে বিস্মিত করবে, কখনাে আতঙ্কিত করবে, কখনাে-বা কাঁদাবে। আর নিশ্চয়ই আপনি বুঝতে পারবেন, এত রক্ত আর ত্যাগের বিনিময়ে যেই স্বাধীন রাষ্ট্র গড়ার তওফিক হয়েছিল, আমাদের কোন আদি পাপে সেই রাষ্ট্রটা প্রায় ধ্বংসের মুখে এসে দাঁড়িয়েছে।

অতীতের ভুলগুলাে জেনে আগামী প্রজন্ম নতুন এক ভবিষ্যৎ বাংলাদেশ গড়ে তুলবে- এটাই হােক সবার আকাঙ্ক্ষা।

password: bdbookreview.com

Swadhinata Uttar Bangladesh Pinaki bhattacharya pdf: ebook link

Similar Posts

3 Comments

    1. অলরেডি দেওয়া হয়েছে, পোস্টটি ভালো করে দেখুন. ধন্যবাদ.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *