উদ্যোক্তা বই Pdf Download

সফল উদ্যোক্তা বই Pdf ebook

বইয়ের নাম: সফল উদ্যোক্তা
লেখকের নাম: সুব্রত বাগচী
অনুবাদক: ত্বাইরান আবির
প্রকাশনী: প্রজন্ম পাবলিকেশন
ক্যাটাগরি/ধরণ: উদ্যোক্তা
ফাইল ফরম্যাট: Pdf (পিডিএফ)
মোট পেজ সংখ্যা: ২১২ পৃষ্ঠা

সফল উদ্যোক্তা Pdf বই রিভিউ:

দ্য হাই পারফর্ম্যান্স এন্টারপ্রেনারদের জন্য পড়তেই হবে এমন বইগুলোর মধ্যে এটি একটি।

পৃথিবীতে আনুমানিক ৬.৫ বিলিয়ন লােকের বসবাস। তন্মধ্যে তিন ভাগ লােক বাস করে ভারত ও চীনে। ভারতীয় উপমহাদেশে ৪৫০ মিলিয়ন শিশু রয়েছে, যাদের বয়স ১৫ বছরেরও কম। শীঘ্রই তারা কর্মক্ষেত্রে যােগদান করার মত অবস্থায় পৌঁছাবে। সরকার একা কিংবা বড়সড় ব্যবসায়ীরা এত বাড়তি জনসংখ্যার কর্মসংস্থান করতে যথেষ্ট সামর্থ্যবান নয়। এই পরিস্থিতি কেবল নতুন নতুন উদ্যোক্তা তৈরির দ্বারাই নিয়ন্ত্রণ করা সম্ভব। উদ্যোক্তাগণ কাজের ক্ষেত্র তৈরি করে। আর কাজের মাধ্যমে আমরা জীবিকা নির্বাহ করি।

জীবিকার্জন ব্যতীত পৃথিবীর বুকে আমরা অস্তিত্বহীনের মতই। এটা সত্য যে জীবিকার্জনের ভালাে একটি উৎস আমাদেরকে নিজস্ব চাহিদা পূরণের পাশাপাশি আমাদের ওপর যারা নির্ভরশীল তাদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে সাহায্য করে। কাজেই, উন্নয়নমুখী উদ্যোগ বৈশ্বিকভাবে খুবই গুরুত্বপূর্ণ।

এসব সত্ত্বেও, এখন পর্যন্ত উদ্যোগ নেওয়ার এবং উদ্যোক্তা তৈরির খাতগুলাে নিয়ে পড়াশােনায় বেশি গুরুত্ব দেওয়া হয়নি। তবে ধীরে ধীরে এই অবস্থার পরিবর্তন হচ্ছে। ‘দ্য কফম্যান সেন্টার ফর এন্টারপ্রেনিউরিয়াল লিডারশীপ’ কর্তৃপক্ষ একটি সমীক্ষা প্রকাশ করেছে। সমীক্ষাতে বলা হয়েছে, বিশ্বব্যাপী ১৪৪০টিরও বেশি কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলােতে কোনাে না কোনাে বিষয়ের ওপর বাণিজ্যিক কোর্স চালু রয়েছে। এবং এই খাতের ওপর অধ্যাপক ও চেয়ারম্যান পদে লােকবল নিয়ােগে ৫০০ মিলিয়নেরও বেশি অর্থ ব্যয় হচ্ছে। আর শিল্পদ্যোগ বিষয়টি পড়াশােনার নতুন একটি বিষয় হিসেবে আবির্ভূত হয়েছে।
তবুও একটা বিষয় বলতে হয়—এসব বিষয়ে কেবল কেউ কলেজে গেলেই শিখতে পারবে না, যেমনটা ন্যাশনাল জিওগ্রাফি চ্যানেলে স্কাইডাইভ দেখে কেউ স্কাইডাইভে পারদর্শী হতে পারে না।

একটি ছােট্ট বাচ্চাও যদি কখনাে তার মায়ের সাংসারিক পণ্যের তালিকা থেকে বাজারে জুস কিনে থাকে, সদ্য এমবিএ পাশ করা একটা ছেলের চেয়েও (যে কিনা সরেজমিনে কাজ করেনি) ভােক্তাদের সাথে বিক্রেতার সম্পর্ক নিয়ে তার ধারণা বেশি।

উদ্যোক্তারা সবসময়ই খুব ব্যস্ত এবং তাদের নিজস্ব লক্ষ্যের দিকে অটল থাকা ব্যক্তিবর্গ। কীভাবে একটি কোম্পানি গড়তে হয় এসব বিষয়ে তাদেরকে আপনি বই লিখতে দেখতেই পাবেন না ব্যস্ততার কারণে। কিন্তু আমি এই কাজটি করতে আগ্রহী হলাম, যাতে একাডেমিক জ্ঞানের সাথে সবাই নিজেকে আরাে একটু এগিয়ে নিতে পারে। শূন্য থেকে শিখর পর্যন্ত প্রাপ্ত অভিজ্ঞতাগুলা যেভাবে আমার ক্ষেত্রে কাজ করেছে এবং যেগুলাে আমাকে হতাশ করেছে সেসব তারা জানতে পারবে এই বইটি পড়ে।

‘কীভাবে একটি কোম্পানি গড়তে হবে’ বইটি এই বিষয়ে লেখা নয়। এই বইটি সফল উদ্যোক্তা তৈরির জন্য লেখা। নিজে নিজে কিছু করলাম এবং স্বাবলম্বী হয়ে গেলাম এই ধারণার চেয়ে সফল উদ্যোক্তার ধারণাটি একটু ভিন্ন। এর অর্থ হলাে নিজের আকাক্ষার সর্বোচ্চ স্তর পর্যন্ত পৌঁছে যাওয়া। অতএব, বইটির শিরােনামের সাথে সাদৃশ্যের ভিত্তিতেই বলছি, কীভাবে কোম্পানি গড়ার সাথে সাথে সেটিকে বৃহৎ প্রতিষ্ঠানে পরিণত করা এই বইটি সেসব নিয়েই। লেখা হয়েছে। বিশ্বের সকল উদ্যোক্তাদের নিয়ে আয়ােজিত শিল্পোদ্যোক্তাদের বার্ষিক সম্মলনে ডক্টর এরকো অশাে দেখিয়েছেন যে, শিল্পোদ্যোগের সাহস নেওয়া কাজগুলাের মধ্যে শতকরা ৫ ভাগেরও কম হচ্ছে ‘উচ্চ ক্ষমতাসম্পন্ন কোম্পানি। অর্থনীতিবিদ ডেভিড বার্কের মতে, উচ্চ ক্ষমতাসম্পন্ন কোম্পানিগুলাে ১৯৯২ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের ৭০ ভাগ কর্মস্থল বৃদ্ধিতে ভূমিকা রেখেছিল।

সুইডেনে, দশটি চাকরির মধ্যে সাতটিই ছােট্ট, উচ্চক্ষমতাসম্পন্ন ফার্মগুলাের তৈরি।
এবার নিজের প্রতিষ্ঠান সম্পর্কে একটু বলা যাক। দেখতে দেখতে আমার প্রতিষ্ঠিত আইটি কোম্পানি মাইন্ডট্রি ১০২ মিলিয়ন ডলার রেভিনিউ অর্জন করেছে এবং ৩৫০০ জন লােক এর সাথে জড়িত। মাইন্ডট্রিকে ইন্ডিয়ার সবচাইতে বড় আইটি সেবাদাতা প্রতিষ্ঠানে পরিণত করতে ছয় বছর সময় লেগেছে। এই কয়েক বছরে আমি সেসব অভিজ্ঞতাই নতুনদের কাছে তুলে ধরতে চাই, যা কিনা সফল উদ্যোক্তা হওয়ার জন্য জরুরী। সফল উদ্যোক্তা হওয়ার বিষয়টি আসলে কোন অকস্মাৎ ঘটনা নয়, এটি সুশৃঙ্খল উপায়ে বহু পরিকল্পনারই ফসল।

সফল উদ্যোক্তা সুব্রত বাগচী Pdf Book free ebook link: click here

(কপিরাইট এর কারণে কিছু লিংক সরিয়ে পেজ সেকশনে আনা হয়েছে)

আরো দেখুন-

  1. খুদে উদ্যোক্তাদের গল্প pdf
  2. উদ্যোক্তা উন্নয়ন নির্দেশিকা pdf

ব্যবসা করার কৌশল বই pdf

ব্যবসা সংক্রান্ত বই pdf

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *