Currently set to Index
Currently set to Follow
Books

(New) তাজকিরাতুল আউলিয়া Pdf download

গ্রন্থপরিচয় প্রসঙ্গে  আল্হামদু লিল্লাহি রাব্বিল আলামীন । ওয়াছ্ছালাতু ওয়াছ্ছালামু আলা ছায়্যিদিল মুরছালীন, ওয়া-আলা আলিহী ওয়া-আছ্হাবিহী আজ্মাঈন্‌। ওয়াহ্হাব শা’রানী রাহমাতুল্লাহি আলাইহির ব্যক্তিত্ব কিংবা তাঁর গ্রন্থ সম্পর্কে পরিচয় দানের চেষ্টা করা আমার জন্য দুঃসাহস বৈকি। ঈমান, ইয়াকীন, এখ্লাছ, এহ্‌সান, ছবর, শোকর, তাওয়াক্ুল, যিকির, ফিকির, তওবা, এন্তেগৃফার, ছাওয়াব-আযাব, উলামা ও আরেফীনের আমল, আখলাক, খাল্ওয়াত, জাল্ওয়াত, এশক্‌ ও মহব্বত, তা’লীম ও তরবিয়তের বিবরণ, এক কথায় কোরআন, সুন্নাহ্‌, শরীঅত, তরীকত, মা’রেফাত ও মহববতের বিপুল সম্ভারে পরিপূর্ণ এই ‘আলোকমণি” সম্পর্কে কি মন্তব্য করতে পারি আমিঃ  হযরত মাওলানা শাহ্‌ আবরারুল-হক-ছাহেব (রঃ)-এর বিশিষ্ট খলীফা, আমার মাওলানা ছালাহুদ্দীন ছাহেব (রঃ)-এর খেদমতে সবিনয় দরখাস্ত পেশ করেছিলাম এ গ্রন্থখানার উপর সংক্ষিপ্ত একটা অভিমত লেখার জন্য । জবাবে তিনি তীর স্বভাবসুলভ বিনগ্র ভাষায় বললেন £ “এত বড় বুযুর্গের কিতাব সম্পর্কে কোন অভিমত (1) লেখার মত সাহস আমার নাই ।”  বাংলাদেশের বিখ্যাত বুযুর্গ চরমোনাইর পীর সাহেব হুযুর শ্রদ্ধেয় হযরত মাওলানা সৈয়দ মুহাম্মদ ফযলুল করীম সাহেব (মুঃযিঃ) গ্রন্থটির পার্ুলিপির গায়ে ইমাম আবদুল ওয়াহ্হাব শা”রানী (রঃ)-এর নামের উপর নজর পড়তেই চরম ভক্তি-বিশ্বাস ও আস্থা জ্ঞাপক কণ্ঠে বললেনঃ  “আমরা তো এই ধরনের কেতাবই ছাপাবো।”

হিলয়াতুল আউলিয়া Pdf:

তদুপরি, ভারতের জমিনে যাঁর দরবার ছিল হযরত মাওলানা শাহ্‌ আবরারুল হক রেঃ), হযরত মাওলানা সাইয়েদ আবুল হাসান আলী নদভী রেঃ), হযরত মাওলানা মন্যুর নো’মানী (রেঃ), পাকিস্তানের হযরত মাওলানা শাহ্‌ হাকীম মুহাম্মদ আখতার ছাহেব দামাত বারাকাতুহুম-এর মত ভারত-পাকিস্তানের শীর্ষস্থানীয় ওলামা সীরাতুল আউলিয়া ১৫  ও বুযুর্ণানেদ্বীনের জমজমাট সমাবেশস্থল–সেই আরেফে-আশ্যম হযরত মাওলানা শাহ্‌ মুহাম্মদ আহমদ ছাহেব (রঃ) গ্রন্থখানার তীব্র প্রয়োজন ও গুরুত্ব উপলব্ধি করে উ্দূভাষী মুসলমানদের কল্যাণে এর উর্দু তরজমা করেছেন, যা ভারত-পাকিস্তান- বাংলাদেশের আলেম-উলামা ও উর্দু জানা মুসলমানদের নিকট অত্যন্ত কদর ও সমাদর প্রাপ্ত হয়েছে।  আমার পরম শ্রদ্ধেয় শায়খ ও মোর্শেদ, আরেফ্বিল্লাহ্‌ হযরত মাওলানা শাহ হাকীম মুহাম্মদ আখতার ছাহেব দামাত্‌ বারাকাতুহুর হস্ত-মোবারকে এ অধমকে গ্রন্থখানার একটি উর্দূ কপি প্রদানের পর খুব মনোযোগ সহকারে আদ্যোপান্ত পাঠ করলাম এবং বারংবার পাঠ করলাম । যতবার পাঠ করেছি, অন্তরে আবার নতুন করে পড়বার আগ্রহ জন্মেছে । আরও বহু পাঠকের অবস্থা ঠিক আমারই মত বলে জানতে পারলাম । বাংলাভাষী মুসলমানদের জন্য অত্যন্ত প্রয়োজনীয় ও উপকারী বোধ করে ছুটে গেলাম “মাসিক মদীনা*র সম্পাদক শ্রদ্ধেয় জনাব মাওলানা মুহীউদ্দীন খানের নিকট । বঙ্গানুবাদেরনজন্য তীকে সবিনয় অনুরোধ জ্ঞাপন করলাম ।

 

তিনি বললেনঃ আমি কিতাবখীনা পড়েছি এবং গুরুত্পূর্ণ মনে করে অনুবাদ করার চিন্তা-ভাবনাও করেছিলাম । তারপর তিনি ব্যক্তিগত কিছু সমস্যার কথা উল্লেখ করে বললেনঃ অতএব, আমি তো পারতেছিনা, আপনারা কেউ তরজমা করে ফেলেন।  অবশেষে আমি আমার শ্রদ্ধেয় শায়েখ ও মোর্শেদের এবং মহামান্য উত্তাদ, উপমহাদেশের বিখ্যাত মুহাদ্দিস হযরত মাওলানা হেদায়েতুল্লাহ্‌ ছাহেব (রঃ) ও পরম শ্রদ্ধাভাজন মুরববী হযরত মাওলানা ছালাহুদ্দীন ছাহেব (রঃ)এর পরামর্শ ও দোআ সম্বল করে বাংলা তরজমার কাজে হাত দিলাম ।  অনুবাদের কাজ সমাপু-প্রায় অবস্থায় একদা বিশিষ্ট লেখক, সাহিত্যিক ও সাংবাদিক জনাব অধ্যাপক আখতার ফারূক সাহেবের সঙ্গে সাক্ষাত হলে এই অনুবাদ সম্পর্কে তাকে অবহিত করলাম । তিনি তীর স্বভাবসুলভ হাসি দিয়ে বললেনঃ আরে, আমি নিজেই ত এই কিতাব অনুবাদের সিদ্ধান্ত নিয়েছি, প্রস্তুতিও নিয়েছি। এখন কি করা যায়? অতঃপর আমার অনুবাদের কাজ সমাপ্ত-প্রায় জেনে তিনি বিরত থাকছেন বলে জানালেন ।  আশা করি, উল্লেখিত এ সংক্ষিপ্ত আলোচনায় গ্রন্থটির উপকারিতা, গুরুত্‌ মর্যাদা যথেষ্ট পরিমাণ ফুটে উঠেছে।

siratul awliya-mohan-awoliya-choritro pdf –

Download the pdf link

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!