Rongpencil PDF Download

রংপেন্সিল হুমায়ুন আহমেদ PDF ebook

Book: Rong Pencil By Humayun Ahmed PDF ebook || রংপেন্সিল হুমায়ুন আহমেদ pdf

বই রঙপেন্সিল
লেখক
প্রকাশনী
ফাইল ফরমেট পিডিএফ ডাউনলোড
সংস্করণ 5th Printed, 2011
Number of Pages 95
Country বাংলাদেশ
ক্যাটাগরি উপন্যাস

বইয়ের নাম যেহেতু রঙপেন্সিল তাই,ধরে নেয়া যায় যে,বইটিতে আছে অনেক রঙের সমাহার।বইটিতে বিভিন্ন বিষয়ক আলাদা আলাদা চ্যাপটার রয়েছে।বিজ্ঞান,সংস্ক্রিতি,ভ্রমন কথা,লেখকের বিদেশের মাটিতে খেলা দেখা থেকে শুরু করে মোট ১৮-১৯ টি চ্যাপটারে বইটি ভাগ করায় পড়তে কখনও বিরক্তি আসবেনা এইটুকু আমি নিশ্চিত।

ফাউন্টেন পেনের পরের বই রংপেন্সিল । এই বইটার এমন নাম হবার ব্যাখ্যা নাই । আগের সবগুলো বইএর মতই, অনেকগুলো পরিচ্ছদ । প্রথমেই শুরু করেছেন অমরত্ব দিয়ে। বলেছেন তার বাবার ফুফুর কথা। যিনি পরিবারের সবাইকে হারিয়েও,মুমূর্ষ অবস্থায় বিছানায় পড়ে থেকেও তিনি মারা জাননি।
এইখানে আছে চীন সম্রাট মিং এর কথা, বিজ্ঞানীদের এ”elixir of life” বানানোর কথা । কিন্তু কেউ অমরত্বের ওষুধ বানাতে পারেননি। আসলে বানানো সম্ভব নয় যে। বলা আছে ২০৪৫ সাল নাগাদ নাকি মানুষ অমরত্বের সন্ধান পাবেন, আসলেই কি? লেখকের ফিনিক ফোটা জ্যোৎস্না আর শ্রাবণ মাসের টিনের চালের বৃষ্টির শব্দ নিয়ে লেখা এই পরিচ্ছদের শেষ লাইন গুলো খুব খুব খুব কষ্টের।

এরপরে আইন্সটাইন এর কলকাতায় বক্তৃতা দেয়া নিয়ে গল্প শেয়ার করেছেন। এবং সাথে সাথেই ব্যক্তি আইন্সটাইনের জীবনের টুকরো কিছু স্মৃতি। নিজের জীবনে আইন্সটাইনের ভূমিকা নিয়ে বলেছেন ।
এছাড়া, ফেসবুক এবং জুকারবার্গ, এবং মানুষের ফেসবুকীয় অনেক চেহারার কথাও বলেছেন। বাকী বইগুলোর চাইতে এই বই টা তে কঠিন কথা বেশ কম। ফেসবুক এবং ওয়েবসাইট যে অনেক নোংরামী ছড়ানোর ডিজিটাল উপায়, সেটায় বলেছেন। বলেছেন ভুল চিন্তা না ছড়িয়ে শুদ্ধ চিন্তা ছড়াতে।
আবার ইমদাদুল হক মিলনের “নূরজাহান” বইটি নিয়ে একটুখানি লিখেছেন, যেখানে বলেছেন বইটি তিনশ পেজ হলেই ভালো হত। লেখক এটাকে বিমল মিত্রের কড়ি দিয়ে কিনলাম বানাতে চেয়েছিলেন।

আরো টুকরো টুকরো অনেক গল্প, অনেক কথা মনের ক্ষোভ কিংবা মনের কথা প্রকাশ করেছেন।
এটার পরে আর পেন/পেন্সিল নিয়ে লেখা নেই। আছে আরেকটি লেখা, হিজিবিজি, সেটাও আত্মজীবনী । কিছু কিছু আত্মজীবনী পড়তে ভালো লাগে। কিন্তু কঠিন কঠিন কথা থাকলে সেটা মোটেও ভাল লাগে না।আর হুমায়ূন আহমেদের ছোট ছোট পরিচ্ছদে বিক্ষিপ্ত ভাবে লেখাটা ভাল লেগেছে। সব কটা আত্মজীবনীতেই এরকম। সাধারণত জন্ম থেকে শুরু করে এভাবে আসে জীবনী গুলো। কিন্তু লেখক সেই ধারা কে বদলে দিয়েছেন। এটা আসলেই ভালো লাগার মত একটা বই। তবে পড়তে ভালো লাগলেও মন খারাপ করে দেবে বইটা এইটুকু বলতে পারি।

ebook or Read Online

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *