অর্ধেক নারী অর্ধেক ঈশ্বরী pdf - ordhek nari ordhek isshari
|

অর্ধেক নারী অর্ধেক ঈশ্বরী Pdf ebook

বই- অর্ধেক নারী অর্ধেক ঈশ্বরী pdf
লেখক – আহমদ ছফা
ধরণ- আত্মজীবনীমূলক উপন্যাস
প্রথম প্রকাশ- ১৯৯৬
পৃষ্ঠা – ১৪৪
মূল্য- ২০০
ordhek nari ordhek isshari pdf book Review:
আহমদ ছফার আত্মজীবনীমূলক উপন্যাস “অর্ধেক নারী অর্ধেক ঈশ্বরী” একনাগাড়ে পড়ে শেষ করলাম। বইটি উত্তম পুরুষের জবানিতে লেখা একটা বৃহৎ চিঠি। গল্পের কথক জাহিদ হাসান (আহমদ ছফা নিজেই) নিজের মনের ভেতরে থাকা সমস্ত নারীদের ভালোবাসার কাহিনী বর্ণনা করে নির্ভার হতে চেয়েছেন আরেক নারী সোহিনীর কাছে৷ সোহিনীকে তিনি অর্ধেক নারী, অর্ধেক ঈশ্বরী রূপে সম্বোধন করেছেন। সোহিনীর কাছে নিজেকে প্রকাশ করে গেছেন অকপটে। তার জীবনে আসা সমস্ত নারীদের বর্ণনা তিনি করে গেছেন সোহিনীর কাছে।
গল্পের প্রথমদিকে পড়তে কিছুটা বিরক্তি আসলেও যখন দৃশ্যপটে সেকালের তান্ডব ঘটানো নারী দুরদানার আবির্ভাব হয় তখন কাহিনী পাল্টে যেতে থাকে৷ দুরদানা এমন এক নারী যে পকেটে ছুরি-পিস্তল নিয়ে ঘুরে, শার্ট প্যান্ট পরে সাইকেল চালিয়ে আর্ট ইনস্টিটিউটে যায়, যাকে পেতে সকলের তীব্র আকাঙ্খা, যাকে না পাবার জন্য তীব্র আক্রোশ সবার মনে, যার ভাই বামপন্থী ইউনুস জোয়ারদার। দুরদানার প্রতি আকর্ষণ জাহিদ হাসানকে দুরদানার সাথে প্রেম করতে উৎসাহিত করে৷ কিন্তু একসময় নানা ঘাত প্রতিঘাতে তাদের সে প্রেম ভেঙে যায়৷ জাহিদ আর নিজেকে দুরদানার জন্য আগ্রহী ভাবতে পারেনা৷
পরের দৃশ্যপটে আবির্ভাব ঘটে কন্যা শামারোখ এর। শামারোখকে একজন ডিভোর্সি মাঝ বয়স্ক মহিলা কিন্তু তার অপার সৌন্দর্যের যে বর্ণনা কথক দিয়েছেন তাতে পাঠকের মনে হবে বিশ্ব চরাচরের একমাত্র সুন্দরী মহিলা তিনি। শামারোখ নিজের স্বার্থ হাসিলের জন্য কীভাবে জাহিদ হাসানকে ব্যবহার করে গেছেন, নিজের সৌন্দর্যের লীলায় কীভাবে সবাইকে কাত করে রেখেছেন সেসব বর্ণনা পড়ার সময় শামারোখের প্রতি পাঠকের একটা ঘৃণা জন্মাতে পারে যেমনটা আমার জন্মেছে৷ বিস্ময়কর নানা কান্ড ঘটিয়ে শামারোখ শেষে এমন একজনকে বিয়ে করেছিলো যে তাকে দুবেলা প্রহার করতো!
এই দুজন ছাড়াও আরো কিছু নারী চরিত্রের আবির্ভাব ঘটেছে গল্পের বর্ণনায়।
#পাঠ_প্রতিক্রিয়াঃ- সত্য ঘটনা অবলম্বনে রচিত উপন্যাসটির কোথাও কাহিনীর অকৃত্রিম ভাব নেই। সবটাই সত্য, শুধু চরিত্রগুলোর নাম বদলে দেয়া হয়েছে।৷ অবশ্য এও সত্য যে আহমদ ছফা নিজের দোষ-ত্রুটি খুব ভালোভাবে প্রকাশ করেননি এই লেখাতে৷ ওনার জন্য আসলেই আমার মায়া হচ্ছে এই ভেবে যে একজন পুরুষ নিজের মত করে কোনো নারীকে পাবার যে আকাঙ্খা রাখে সেরকম করে তিনি কাউকেই পাননি! শামারোখের কর্মকান্ডে ওনার নিজের আত্নসমর্পণের অকপট স্বীকারোক্তি দেখে আমি জাস্ট বিরক্ত হয়েছি৷ নারীর সৌন্দর্যের কাছে পুরুষ মানুষ এভাবেই হার মানে আর নারী সেই সৌন্দর্যের ব্যবহার ঘটিয়ে কতকিছু যে আদায় করার জ্ঞান রাখে তা এই উপন্যাসে আবারও প্রমাণ হয়েছে।। যতটা ভালো লাগবে ভেবেছিলাম উপন্যাসটা ততটা ভালো লাগেনি আমার৷ জাহিদ হাসান বারবার ঠকে গিয়েছেন, তার এই ঠকানি দেখতে আমার একটুও ভালো লাগেনি।
অর্ধেক নারী অর্ধেক ঈশ্বরী Pdf ebook free link- ordhek-nari-ordhek-isshari pdf

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *