Bangla islamic book pdf free downloadothers

nobir jiboni bangla book pdf – নবিজীবনী Pdf বই রিভিউ

বইয়ের নাম: নবিজীবনী
লেখকের নাম: ইয়াসির কাদি
অনুবাদক : মাসুদ শরীফ
প্রকাশনী: গার্ডিয়ান পাবলিকেশন্স

রিভিউ:
আসার সময় চাপা উত্তেজনায় পথ যেন ফুরোচ্ছিল না। আর এখন হতাশার চাপে পথ ফুরোচ্ছে না। লম্বা পথ উমারের কাছে মনে হলো আরও দীর্ঘ। সব ঠাণ্ডা হতে তিনি বুঝতে পারলেন কত বড় ভুল হয়ে গেছে। মনটা ছটফট করতে লাগল অজানা অস্থিরতায়। উট চালিয়ে ছুটে ধরলেন নবিজির উট। কিন্তু কী বলবেন নবিজিকে?

তিনি সালাম দিলেন। নবিজি নিরব। আবার সালাম দিলেন। নিশ্চল সরোবরের মতো নবিজি নিরব। তৃতীয়বারের মতো সালাম দিলেন। কিন্তু ঝড়ের আগের স্তব্ধ প্রকৃতির মতো নবিজি এবারও নিরব। কেউ সালামের জবাব না দিলে সর্বোচ্চ তিনবার সালাম দেয়া যায়। তৃতীয়বারেও নবিজির থেকে কোনো সাড়া না পেয়ে উমার ভাবলেন সব শেষ। তিনি গেছেন। মনে মনে বললেন, ‘উমারের মা তোমার ছেলে আর নেই।’
তাঁর মনে হচ্ছিল সব আশা শেষ। আর বুঝি দয়ার দুয়ার খুলবে না। নবিজির উট সামনে এগিয়ে গেল। আর উমার যেন এক ভয়ংকর অন্ধকূপের চক্রে ঘুরপাক খেতে লাগলেন।

কিছুক্ষণ বাদে এক সওয়ারি তাঁর কাছে এসে বললেন, নবিজি আপনাকে তলব করেছেন। তিনি মনে মনে ধরে নিয়েছেন, এটাই আমার জীবনের সমাধি। কিন্তু নবিজির কাছে গিয়ে দেখেন, এ যেন অন্য কেউ। তাঁর মুখে আনন্দের ঝিলিক। যেন শুধু আলো আর আলো ঠিকরে বেরোচ্ছে। নবিজি তাঁর সামনে সুরা ফাত্‌হ তিলাওয়াত শুরু করলেন,
“আমি যে তোমার জন্য এক স্পষ্ট বিজয়ের পথ খুলে দিয়েছি। যাতে আল্লাহ তোমাদের অতীতের পাপ ভবিষ্যতের পাপ মাফ করেন। তোমাদের সাথে তাঁর দয়ার দান পূরণ করেন। তোমাদের দেন সোজা আলপথের দিশা। আর এক মহাসাহায্য দিয়ে তোমাদের মদদ করেন…।”

পুরো সুরাটি ঠিক ওইখানেই অবতীর্ণ হয়। সুবহান আল্লাহ। উমারের চোখ বিস্ময়ে যেন বের হয়ে আসতে চায়, ‘এটা বিজয়?’
নবিজি বলেন, ‘আল্লাহর কসম, এটাই বিজয়!’
উমার রা. আকাশ ফাটিয়ে চিৎকার করে ওঠেন, ‘আল্লাহু আকবার!’ পুরো কাফেলা সামনে পেছনে ঘুরে ঘুরে বলতে থাকেন, ‘আল্লাহ আমাদের সবচে বড় বিজয় দিয়েছেন। আল্লাহর আমাদের সবচে বড় বিজয় দিয়েছেন।’
নবি সা. বলেন, ‘আল্লাহ আমাকে এমন এক সুরা পাঠিয়েছেন, পৃথিবীর সব কিছুর চেয়ে এটা আমার পছন্দের।’

সুরা ফাত্‌হে অনেক কিছুর ভবিষ্যদ্বাণী আছে। তবে সুরাটির অন্যতম আলাপ সাহাবাদের তারিফ নিয়ে। কী চমৎকার এক উপমা দিয়েই-না আল্লাহ তাঁদের তারিফ করলেন। তিনি তাদের তুলনা করেছেন এক ঘনসবুজ পাতাশোভিত গাছের সাথে। যে-চাষী গাছটি লাগিয়েছেন, তিনি বড় খুশি। এই চাষী নবিজি।

সাহাবাদের জন্য পরীক্ষাটা কী কঠিনই-না ছিল। কিন্তু শেষ পর্যন্ত ভালো মতোই উৎরালেন। একবার শুধু ভেবে দেখুন, কী কঠিন মানসিক আঘাত একের পর এক তাদের সেদিন সহ্য করতে হয়েছে। বিনিময়ে আল্লাহ তাদের কত তারিফ করলেন। দিলেন ভবিষ্যত লড়াইয়ে বিজয়ের সুখবর। একটি মাত্র সুরা সাহাবাদের মনমরা ভাব কাটিয়ে ভরে তুলল আল্লাহর প্রতি কৃতজ্ঞতায়।

নবীদের জীবনী pdf download link: click here

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!