Currently set to Index
Currently set to Follow
Books

নিঃসঙ্গতার একশ বছর Pdf Download

বইয়ের নাম: নিঃসঙ্গতার একশ বছর pdf – গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজের বই pdf – Nishongotar Eksho Bochor PDf
লেখকের নাম: গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজ
অনুবাদের নাম: আনিসুজ্জামান
প্রকাশনীর নাম: অন্যপ্রকাশ
পৃষ্ঠা সংখ্যা : ৩৩৪
মলাট মুল্য: ৭০০ টাকা মাত্র
জনরা: কল্পকাহিনী
জগতে এমন জ্যোতির্ময় মানুষ আছেন, যারা এমন মনীষা নিয়ে জন্মগ্রহণ করেন যে তাদের ছোঁয়ায় অমরত্বের ঠিকানা মেলে। গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেস,তাদেরই একজন। ঐন্দ্রজালিক বা পৌরাণিক, প্রেম বা অপ্রেম, দেখা বা অদেখা যাই হোক না কেন তার লেখাতে এমন এক মোহিনী শক্তি আছে যা পাঠককে ভাবাতুর বানাতে বাধ্য করে।
গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজের অমর কীর্তি ‘Cien Años de Soledad’ ১৯৬৭ সালে প্রকাশিত হবার অল্পসময়ের মধ্যেই ধ্রুপদী সাহিত্যের মর্যাদা পায়। তার প্রধান কারণ – ম্যাজিক রিয়েলিজম বা জাদুবাস্তবতা। ম্যাজিক রিয়েলিজম শব্দজোড় প্রথম ব্যবহৃত হয়েছিল চিত্রশিল্পের ক্ষেত্রে। তবে এটি সর্বোচ্চ চর্চিত হয়েছে সাহিত্যের ক্ষেত্রেই।
“নিঃসঙ্গতার একশ বছর” উপন্যাসজুড়ে বাস্তব আর অতিপ্রাকৃত যেভাবে একে অপরের গায়ে গায়ে লেপ্টে গতিশীল হয়, তাতে দুটোকে আলাদা করা কঠিন হয়ে পড়ে। এখানে স্বাভাবিক গৃহস্থালির বর্ণনা যেভাবে দেয়া হয়েছে, ঠিক সেই একই স্বাভাবিকতায় বলা হয়েছে ঘরটা মৃত মানুষে ভরে যাওয়ার কথা। ক্রমেই পাঠক উপলব্ধি করতে পারে – এই দুটোকে পৃথক করে দেখার কোনো দরকারই নেই। এবং তার পরই পাঠক ডুবে যেতে থাকে অন্য আরেক অসাধারণ পৃথিবীতে। আমরা ছোটবেলায় যখন আলাদীনের চেরাগের গল্প পড়েছি বা শুনেছি, তখন আমরা চেরাগ থেকে দৈত্য বেরোবার অংশটাকে অসম্ভব জেনেই পড়েছি বা শুনেছি, কারণ লেখক বা কথক ওভাবেই ব্যাপারটাকে তুলে ধরেছেন। কিন্তু ওটাকেই যদি খুব স্বাভাবিক বাস্তব হিসাবে নির্বিকারভাবে বলে যাওয়া হয়, তখনই সৃষ্টি হয় নতুন এক মাত্রা। এটাই ম্যাজিক রিয়েলিজমের সার্থকতা।
উপন্যাসটি মূলত বুয়েন্দিয়া পরিবারের ছয় প্রজন্মের ইতিহাস, কিন্তু তার সাথেই সমান্তরালে প্রবাহিত হয়েছে মাকোন্দা নগরের ইতিহাস – যার গোড়াপত্তন করেছেন বুয়েন্দিয়া পরিবারের প্রথম পুরুষ হোসে আর্কাদিও বুয়েন্দিয়া। একটা দুর্গম স্থানে কিছু দুঃসাহসিক মানুষের নগর পত্তন, সেই নগরের ধীরে ধীরে বেড়ে ওঠা থেকে শুরু করে বিচিত্র যৌনতা, যোগাযোগ ব্যবস্থার উন্নতি, বাইরের সাথে যোগাযোগ, দেশময় গৃহযুদ্ধের সর্বগ্রাসী প্রভাব, শিল্পায়ন, সামাজিক অপরাধ, শ্রেণী সংগ্রাম – অসাধারণ দক্ষতায় ফুটে ওঠে। বস্তুত, মাকোন্দা নগর আর বুয়েন্দিয়া পরিবারের নিয়তি একই সুতোয় গাঁথা এবং তাদের পরিণতিই উপন্যাসটির গতিমুখ নির্ধারণ করে দেয়।
লাতিন আমেরিকা মহাদেশের মধ্যে মাকোন্দো এক অনুবিশ্ব আর বুয়েন্দিয়া পরিবারের সাত প্রজন্মের কাহিনী একই সঙ্গে বাস্তবতার ধরন-ধারণ, বিশ্বজনীন মানবজাতির নিয়তি ও সমস্যা সংকুল লাতিন আমেরিকার কথা বলে। এই বইটি শুধুমাত্র বই না এটি একটি আলাদা জগতও বটে। সে জগতে চরম বাস্তবতার সাথে মিশে আছে অলৌকিকতা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!