Law Of Bangladesh pdf

আইন সংক্রান্ত বই Pdf All ebook

Law Of Bangladesh.pdf – আইন পাঠ বই pdf –  আইন সংক্রান্ত বই pdf free link

বই : শরণার্থী আইন
লেখক : মো আলতাফ হোসেন
পৃষ্ঠা :২০৮/মূল্য :৪০০/প্রকাশনী : মুহিত পাবলিকেশন্স
পর্যালোচনা
প্রাচীন কাল থেকেও মানুষ জীবন ও খাদ্যের জন্য এক ভূখন্ড থেকে অন্য ভূখন্ডে গিয়েছে। তার মধ্যে বিভিন্ন নবী রাসূলগণ অন্তর্ভুক্ত রয়েছেন। হয়রত ইব্রাহীম( আ) , হয়রত মুসা ,মহানবী (স) রয়েছেন।
অটোমান সাম্রাজ্যের সময় ইউরোপ থেকে প্রচুর লোকজন শান্তি ও অর্থনৈতিক ভাবে ভালো থাকার জন্য অটোমান সাম্রাজ্যে বসবাসের জন্য এসেছে। কারণ ইউরোপে তখন যুদ্ধ বিগ্রহের জন্য অশান্তি ছিলো।
বিংশ শতাব্দীতে অটোমান সাম্রাজ্য পতন, রাশিয়ান বিপ্লব ,প্রথম বিশ্বযুদ্ধ ,স্পেনিশ সিভিল ওয়ার , হিটলারের অভিবাসন নীতির কারণে লাখ লাখ নাগরিক তার নিজস্ব ভূখন্ড থেকে অন্য দেশে দেশান্তরী হয়েছে।
১৯৪৭ সালে দেশ ও ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের সময়ও প্রচুর নাগরিক বাধ্য হয়ে শরণার্থী হয়েছিল। যাদের দুঃখজনক জীবন এখনও চলমান।
১৯৫১ সালের কনভেনশন অনুসারে শরণার্থী হওয়ার মূল উপাদান হচ্ছে
* নিজস্ব উৎসগত দেশের উৎপের বাইরে
* যদি তারা উক্ত দেশের সুরক্ষা পাবার ক্ষেত্রে অনিচ্ছুক হন বা নিজের দেশে ফেরত আসতে অস্বীকৃতি দেন
*নির্যাতিত হবার ভয়ে এমন অনিচ্ছা বা অক্ষমতা প্রদর্শন করা হয়।
* এরুপ persecution এর যদি বংশ ,ধর্ম, জাতীয়তা এবং কোনো বিশেষ ধর্মীয় বা রাজনৈতিক গ্রুপের সদস্য হবার কারণে হয়ে থাকে।
বিগত দুই তিন দশক থেকে বাংলাদেশ থেকে উন্নত বিশ্বে বিশেষ করে ইউরোপ ও যুক্তরাষ্ট্রে প্রচুর বাংলাদেশের নাগরিক বিভিন্ন বিপদজনক পথ পাড়ি দিয়ে ওইসব পৌছানোর চেষ্টা করে এবং অনেকেই শরণার্থী হওয়ার জন্য আবেদন করে। কেউ কেউ সফল হয় আর কেউ কেউ বিফল হয়। তবে দাস প্রথার আধুনিক সংস্করণ হচ্ছে এই দেশান্তরী কারণ এই দেশান্তরী নিয়ে বিশ্বের বড় বড় মাফিয়া মানবপাচারের ব্যবসা করে।
হাল আমলের হুতুম উপজাতিদেরকে নির্মমভাবে হত্যা করেছিল তুটসী উপজাতি, বসনিয়ান মুসলিমদেরও নির্মমভাবে হত্যা সার্ব সরকার বাহিনী যার কারণে হাজার হাজার লোক শরণার্থী হয়েছিল।
কারা শরণার্থী হতে পারবে না
* যে ব্যক্তি যুদ্ধাপরাধ এর ক্ষেত্রে অংশগ্রহণ করেছে
* কোনো সৈন্য
* যে মাইগ্রেন্ট তার নিজস্ব দেশ স্বেচ্ছাপ্রণোদিত ভাবে দেশ ত্যাগ করে অন্য দেশে গমন করে
২০৮ পৃষ্ঠার বইতে আরো রয়েছে ১৯৫১ সালের কনভেনশনের দুর্বলতা, শরণার্থী নিয়ে বৈশ্বিক নিরাপত্তা, বাংলাদেশের রিফিউজি সমস্যা, রোহিঙ্গা নিয়ে আলোচনা, শরণার্থী ও আশ্রয়প্রার্থীর মধ্যে পার্থক্য, শরণার্থী ও আশ্রয়প্রার্থী নিয়ে পশ্চিমা বিশ্বের দৃষ্টি, শরণার্থী সৃষ্টিকারী রাষ্ট্রের দায়দায়িত্ব, শরণার্থী বৃদ্ধি কারণ, শরণার্থী নিয়ে জাতিসংঘের প্রতিষ্ঠান UNHCR এর কার্যক্রম, আইন, শরণার্থীদের মানবাধিকার ,আইনগত মর্যাদা সহ আইনের খুটিনাটি।

 

ebook

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *