Currently set to Index
Currently set to Follow
Pdf Book list 02

কসবি Pdf Download by হরিশংকর জলদাস

কসবি pdf
হরিশংকর জলদাস।
প্রতীক প্রকাশন।
হরিশংকর জলদাস।
সমকালীন ‘দৃঢ় বাস্তব’ উপন্যাস।
গায়ের দাম ৩০০৳।
[ সতর্কীকরণঃ মস্তিষ্কের বয়স আঠেরো না হলে নিম্নোক্ত লেখাটি আপনার জন্য নয়। ]
কসবির সোজা বাংলা হলো বেশ্যা। চট্টগ্রামের সাহেবপাড়া নামক বেশ্যাপল্লীটিকে প্লট হিসেবে ধরেই এই উপন্যাস রচিত। একটি মহিলার অনিচ্ছাকৃত দোষে একসময় সম্পূর্ণ জেলেপাড়াটি বেশ্যাপাড়া হিসেবে রূপলাভ করে। এখানেও ধোয়া তুলসীটি হিসেবে কালকাঠি নাড়ে সভ্য সমাজ। এরপর দেবযানীর মতো মেয়েরা এসে জোটে। তাদের ঘিরেই একটি সম্পূর্ণ বাস্তুসংস্থান গড়ে ওঠে।
মাগী-মাসি-দালাল-খদ্দের-মাস্তান-দোকানী এই নিয়ে তৈরী হয় এক নিষিদ্ধ পল্লী। যা এখনকার দৌলতদিয়ার গোয়ালন্দ ঘাটের বর্তমান অবস্থা। রিসার্চের জন্য সেখানে না গিয়েও ইন্টারনেট ঘাটলেই তা দেখা যায়। লেখক বেশ দারুণ ভাবে তুলে ধরেছেন সেই সমাজকে। সেই সমাজ যে সমাজকে ভদ্রসমাজ বারংবার আপন স্বার্থ চরিতার্থ করতে ব্যবহার করলেও দোষ চাপিয়ে দিতে কসুর করেনি কোনকালেই।
লেখক একসময় স্বর্গের গণিকাদের সাথে মর্তের গণিকারদের তুলনা করেছেন এবং এমন ভাবে করেছেন যে ত্যাড়া তর্ক করবার ফোঁকরটুকু রাখেননি। সেই সমাজে যেমন শৈলর মতো মানুষ আছে তেমনি মোহিণীর মতো মানুষেরাও আছে৷ পদ্মাবতী, দেবযানী, চম্পা,বণানীর মতো আরো অনেক মেয়ে মানুষদের মাংস বিকিকিনি করেই সেই সমাজের পেট চলে। মাংস কেনার ভাগিদার সভ্য সমাজের লোকজন যারা সমাজ নামক দারুণ নরকতুল্য জায়গায় দিনের বেলা সন্মান, ন্যায় জ্ঞান, পরিবার, প্রতিপত্তির মতোন জিনিস কপচালেও আঁধার নামলে মুখোশ খুলে নেয়। অবশ্য সেইখানেও কালুর মতো মানুষের সামনে দাঁড়ানোর মতো শৈলেশের মতোন মানুষের জন্ম হয়৷ সেই বেশ্যাপল্লীটি যেনো একটি মহীরুহ স্বরুপ আর চরিত্রগুলি একেকটি শাখা প্রশাখা। জীবনের কদার্য সেখানে সৌন্দর্য। পাপ পূণ্যের হিসেব খাতা শিকেয় তুলে বেঁচে থাকাটাই যেখানে উদ্দেশ্য।
এই সমাজের দারুণ এই দিকটা আমি প্রথমবার দেখি ২০১৬’তে সংসদ ভবনের পেছনের রাস্তাটিতে হাঁটবার সময়। অনেক নারীকে দেখলাম তারাও আমার মতোনই দাঁড়িয়েছে বা একদিক ওদিক যাচ্ছে। কিন্তু বেশ বুঝতে পারলাম আমার দাঁড়ানো বা হাঁটা মনের দায়ে হলেও তাদের দাঁড়িয়ে থাকা আদৌ মনের দায়ে নয়। এও দেখলাম পাশ দিয়ে দেশের সুসভ্য মহানগরীর সভ্য সমাজ গাড়ি হাঁকিয়ে বেজায় কলাহোল করতে মত্ত। কৌতুহলী কেউ কেউ এসে সেই মানুষগুলোর দাম জানতে ইচ্ছুক। জীবিত মানুষের দাম! তখন মনে হয়েছিলো ধর্ম কপচানো বড় মাপের মানুষ, আদর্শমানা মঞ্চ কাঁপানো নেতা, জনহিতৈষী মানুষজন বোধহয় এদের দেখতে পান না৷ আর আমি নিজেই তো তাল দিই সেই কথিত বড় বড় মানুষদের তালে। নিজের উপর সেসময় বেশ ঘৃণা হয়েছিলো।
তারপর ভাবলাম সাথে আমার দাঁড়ানো মানুষগুলো বোধহয় অদৃশ্য তাই বড় বড় মানুষ সেই মানুষদের দেখতে পান না। এরপর বয়স বাড়ার সাথে সাথে ভুলগুলোও ভাঙতে থাকে রয়ে যায় অনেক প্রশ্ন। এই বইও তেমন অনেক প্রশ্নের জন্ম দেবে।
হরিশংকর বাবু সেইসব অদৃশ্য মানুষদের এই বইয়ে দৃশ্যমান করেছেন।
তিনি যে একজন অসাধারণ লেখক তা তার লেখনশৈলী দেখলেই বোঝা যায়৷ তাঁর সাহসী লেখায় বরাবরই প্রান্তিক মানুষের স্বাচ্ছন্দ্যে জায়গা হয়েছে। সত্যিই তো যা সত্যি যা অনিবার্য যা ঘটে চলেছে নিত্যদিন তাতে লুকোছাপা কেন? ওমা সভ্য সমাজ বেশ্যাপল্লীতে গেলে দোষ নেই অথচ বললেই পাপ? বেশ তো।
kosbi-pdf-by-harishankar-jaladas download- click here

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!