হালাল বিনোদন pdf

হালাল বিনোদন – halal binodon pdf ebook & Review

বইয়ের নামঃ হালাল বিনোদন
মূল লেখকঃ শাইখ আবু মুআবিয়া ইসমাইল কামদার
অনুবাদকঃ মাসুদ শরীফ
প্রচ্ছদঃ কাজী যুবাইর মাহমুদ
মলাট মূল্য: ১৫০ টাকা
পৃষ্ঠাঃ ৮০ পৃষ্ঠা

হালাল বিনোদন pdf free ebook

বইটি আমাকে মুগ্ধ করেছে এর সাবলীল বর্ননা এবং এর পরিচ্ছেদ বিন্যাসে। বইটিতে অধ্যায় রয়েছে আট-টি। বই এর প্রথম অধ্যায় শুরু হয়েছে ইসলাম এর কিছু মৌলিক নীতি নিয়ে। যেমন শরীয়ত এবং ফিকহ এর মাঝে পার্থক্য কি, শরীয়ত এর লক্ষ্য, ফিকহ শাস্ত্র অনুযায়ী অনুমোদিত কাজের প্রকারভেদ এবং তার সহজ ছোট ছোট ব্যাখ্যা ইত্যাদি বিষয় গুলো লেখক দারুণ ভাবে প্রথমেই পাঠককে ধারণা দিয়ে দিয়েছেন যাতে পাঠক অন্তত ব্যাসিক ধারণা পেতে পারে হালাল হারাম নির্ধারণ করা হয় কিভাবে সেটার উপর।। এর পর শাইখ ইসমাইল কামদার দ্বিতীয় অধ্যায়ে আমাদের পরিচয় করিয়ে দিয়েছেন বিনোদনের ব্যপারে পশ্চিমা দৃষ্টি ভঙ্গি গুলো কি। তারা কিভাবে বিনোদন কে নিজদের দ্বীন বানিয়ে নিয়েছে সে ব্যপারে বলা আছে। এছাড়া রয়েছে এসকল উদাসীন মানুষদের প্রতি মহান আল্লাহ তা’আলার কুরান বর্ণিত বিভিন্ন সতর্কবার্তা। এরপর লেখক আমাদের বিনোদনের ব্যপারে ইসলামী দৃষ্টিভঙ্গি এর ব্যপারে সচেতনতার সাথে আমাদের পরিচয় করিয়ে দিয়েছেন। এভাবে প্রথম অধ্যায় এবং ৩য় অধ্যায় থেকে একজন পাঠক ইসলাম এ বিনোদন এর ব্যপারে দৃষ্টিভঙ্গি এবং বিনোদন এর মাধ্যম কোন নীতি গুলোর উপর ভিত্তি করে সিলেক্ট করতে হবে তা জানতে পারবেন। এরপর লেখক আমাদের ধীরে ধীরে হারাম বিনোদন এবং হালাল বিনোদন এর ব্যপারে ধারণা দিয়েছেন। সেই সাথে কিছু প্রচলিত হাদিস যে গুলো আমাদের বেশ কিছু হালাল বিনোদন কে গ্রহণ করতে বাধা দেই সেগুলো নিয়েও আলোচনা করেছেন। যেমন দাবা খেলা নিয়ে বেশ ভালো একটা আলোচনা রয়েছে। এরপর লেখক নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সময়ে প্রচলিত খেলাধুলা অর্থাৎ সুন্নাহ সমর্থিত খেলাধুলা নিয়ে আলোচনা করেছেন। এরপরের অধ্যায়েই সময়ের প্রয়োজনে অর্থাৎ এই আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তির যুগে আমরা কিভাবে প্রযুক্তিকে কাজে লাগিয়ে আমাদের ইসলাম এর প্রসার এবং নিজদের বিনোদন এর সহায়ক করে তুলতে পারি সে ব্যপারে আলোচনা করা হয়েছে। এছাড়া একটা অধ্যায়ে ইসলাম এ বিনোদন কেন্দ্রিক ভুল ধারণা গুলো নিয়ে সংক্ষেপে আলোচনা করা হয়েছে।
বই এর শেষ পর্যায়ে এসেও কোথাও যেন একটা অতৃপ্তি থেকে যাচ্ছিল। এই অতৃপ্তিটাও তৃপ্তিতে পর্যবসিত হয়েছে শেষ অধ্যায়ে এসে। শাইখ এখানে তার ব্লগে লেখা একটা আর্টিকেল তুলে দিয়েছেন যেটাতে শীর্ষ দশ হালাল বিনোদন এর একটা ছট তালিকা এবং তার সংক্ষেপ ব্যাখ্যা ও দেওয়া আছে।

তবে ২ টা বিষয় আমার কাছে একটু অস্পষ্ট লেগেছে।

০১. পেশাগত খেলা ধুলা এর ক্ষেত্রে যেমন ফুটবল, ক্রিকেট লীগ ইত্যাদি এর ক্ষেত্রে শুধুমাত্র মুসলাম খেলোয়াড়দের খেলা দেখার জন্য বলা হয়েছে। হারাম বা শিরক জাতীয় কিছু না থাকলে কেন অমুসলিমদের খেলা দেখাটা “বাতিল” হবে?

০২. জন্মদিন পালন এর বিষয়ে বলা হয়েছে যে এটা খৃস্টান প্যাগান দের অনুসরণে করা অনুষ্ঠান। ঘটা করে বন্ধু-বান্ধব দের না ডেকে পারিবারিক ভাবে সম্প্রীতি বাড়ানোর উদ্দেশ্যে পরিবারের কোনো সদস্য এর জন্মদিন পালন কি হারাম এর অন্তর্ভুক্ত?

এছাড়া সামগ্রিক ভাবে বইটা অনেক informative এবং সুখপঠ্য ছিল। সকল মুসলিম ভাই ও বোন এর হালাল হারাম এর ব্যাসিক বিষয় গুলো জানতে অবশ্যই বইটি পড়ার জন্য অনুরোধ থাকবে।

[ অল্প স্বল্প রিভিউ লেখার অভ্যাস থাকলেও ক্যামেরা এর সামনে এটাই আমার প্রথম রিভিউ। আশা করি ভুল ত্রুটি গুলো ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ]

হালাল বিনোদনhalal binodon pdf free ebook link: Click here

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *