others

ertugrul ghazi pdf in bangla Review

বই : আরতুগরুল গাজি
জনরা : নন-ফিকশন
সাব-জনরা : ইতিহাস
লেখক : আইনুল হক কাসিমী
সম্পাদক : নেসারুদ্দীন রুম্মান
প্রচ্ছদ : কাজী যুবাইর মাহমুদ
মুদ্রিত মূল্য : ২১৬৳
খুচরা মূল্য : ১৬২৳
বাঁধাই : পেপারব্যাক

সুগুতের ছোট্ট জায়গিরটুকু একদিন হয়ে উঠল একটি সাম্রাজ্যের বীজতলা। অনেক কষ্টেও না-মনে-পড়া বিস্মৃত বা অখ্যাত কোনো সাম্রাজ্য নয়, এর স্থায়িত্বের শেকড় পোঁতা থাকবে ছয়শ বছরেরও অধিক সময়ের গভীরে! এক বিচক্ষণ ও দরদি নেতা স্বগোত্রের যাযাবর-জীবনে—তাঁবু স্থাপন আর তাঁবু গুটিয়ে অন্য আশ্রয় খোঁজার মধ্যে—দেখলেন, একটি স্থায়ী বসতির আকাঙ্ক্ষা-বেদনায় কতটা উদগ্র ও ব্যাকুল হয়ে থাকে তারা।

কিন্তু পৃথিবী জুড়ে তখন মোঙ্গলদের ত্রাস! মধ্য-এশিয়াও উথালপাতাল করে ফেলছে ওরা। ওদের ঠেকাবে, কারও সে সাধ্য নেই। অবস্থা দেখে মনে হচ্ছে, পুরো পৃথিবী থেকে মুসলিমদের নাম-নিশানা মুছে যাবে; হারিয়ে যাবে খেলাফত। তখনই তিনি এলেন আনাতোলিয়ায়। পুঁতলেন—শুধু স্বগোত্রের ঠাঁই-ই নয়, খেলাফতরক্ষাকারী নতুন খেলাফত-ব্যবস্থার বীজও…

ভাবা যায়, খেলাফত-ব্যবস্থা ধ্বংস হওয়ার আরও ছয়শ বছর আগেই বিলুপ্ত হতে পারত খেলাফত! কে রুখে দিলেন সেই অশনিসম্পাত? কে সেলজুকদের ধুঁকে-ধুঁকে-চলা সাম্রাজ্যের রাশ টেনে ধরলেন? মুসলিম সাম্রাজ্যের সীমান্তরক্ষার বরকতময় দায়িত্ব থেকে কার প্রাণনায় পত্তন হলো উসমানি সাম্রাজ্যের?

একজন বলিষ্ঠ নেতার ভূমিকায় জাতির জীবনের গতিপথ বদলে যায়। যাযাবরও বেছে নেয় রাজকীয় অভিমুখ। উসমানি সাম্রাজ্যের স্বপ্নদ্রষ্টা আরতুগরুল গাজি সেই মহান নেতা! তারই জীবনের শ্বাসরুদ্ধকর আয়োজনে বিধৃত এই বই—তাকে নিয়ে বাংলা-ভাষার প্রথম প্রকাশনা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!