Currently set to Index
Currently set to Follow
All Dirilis Ertugrul Bangla Season Download

Dirilis Ertugrul Bangla Season 1 Download – দিরিলিস আরতুগ্রুল সিজন ১

Today, i will give dirilis ertugrul bangla season 1 all download links.

তিনি হলেন সুলতান দ্বিতীয় মুহাম্মদ। যিনি ৮৩৩ হিজরি মােতাবেক ১৪২৯ খ্রিষ্টাব্দে জন্মগ্রহণ করেন। উসমানি শাসকদের ধারাবাহিকতায় তিনি ছিলেন সপ্তম শাসক। তার উপাধি আল-ফাতিহ তথা বিজয়ী এবং আবুল খায়রাত তথা কল্যাণের বাবা। প্রায় ৩০ বছরের তার রাজত্বকাল ছিল মুসলিমদের জন্য কল্যাণ এবং সম্মানের সময়।

ইনতেকালের পর তিনি ৮৫৫ হিজরির ১৬ মুহাররম মােতাবেক ১৪৫১ খ্রিষ্টাব্দের ১৮ ফেব্রুয়ারি ক্ষমতা গ্রহণ করেন। তখন তার বয়স ছিল ২২ বছর। সুলতান মুহাম্মদ আল-ফাতিহ ন্যায় এবং ক্ষমতার মাঝে সমন্বয়কৃত বুদ্ধিদীপ্ত ব্যক্তিত্বের মাধ্যমে কালের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন। এভাবে তিনি কৈশাের থেকেই আমির-উমারাদের বিদ্যালয়। থেকে অর্জিত জ্ঞানের মাধ্যমে সমবয়সীদের উর্ধ্বে ছিলেন। বিশেষভাবে তিনি সে সময়ের অনেক ভাষা জানতেন এবং ইতিহাস অধ্যয়নের প্রতি তুমুল আগ্রহী ছিলেন, যা তাকে পরবর্তী সময়ে ব্যক্তিত্ব, রাজত্ব গঠনে এবং যুদ্ধের ময়দানে সাহায্য করেছে।অবশেষে তিনি কনস্টান্টিনােপল বিজয়ের মধ্য দিয়ে ইতিহাসে মুহাম্মদ আল-ফাতিহ উপাধিতে ভূষিত হন।

বিভিন্ন দেশ বিজয়ের ক্ষেত্রে তিনি তার পিতা এবং পূর্বপুরুষদের অনুসৃত নীতি মেনে চলেছিলেন। তিনি সালতানাতের ভার গ্রহণের পর উসমানি সাম্রাজ্য কর্তৃক অন্যান্য সাম্রাজ্যগুলােতে ঘাঁটি নির্মাণের প্রক্রিয়া পুনরায় চালু করেন। সম্পদের বিষয়ে অধিক গুরুত্ব দিয়েছিলেন। সাম্রাজ্যের সম্পদকে সঠিক কাজে ব্যয় করেন। এতে কোনাে অপচয়, অহমিকা এবং বিলাসিতা করেননি। এভাবে সামরিক বাহিনীর উন্নয়নেও তিনি মনােযােগী হন। তা পুনরায় ঢেলে সাজান এবং সৈন্যদের জন্য বিশেষ নিবন্ধনব্যবস্থা প্রণয়ন করেন।

তিনি বিভিন্ন প্রাদেশিক অঞ্চলের প্রশাসনিক ব্যবস্থার উন্নয়ন করেন।
পূর্বে অতিক্ৰম অনেক প্রশাসক সেখানকার প্রশাসনিক ব্যবস্থাপনায় ত্রুটি এবং অবহেলার অভিযােগ করেছিলেন। তিনি রাজত্বের অবকাঠামােগত উন্নয়ন করেন এবং উন্নত প্রশাসনিক সামরিক অভিজ্ঞতার মাধ্যমে তা সম্প্রসারণ করেন; যা রাজত্বের অগ্রগতির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

রাজত্বের অভ্যন্তরীণ সংস্কারের অধ্যায় শেষ করে তিনি ইউরােপের খ্রিষ্টান সাম্রাজ বিজয়ের এবং তাতে ইসলামের প্রচার-প্রসারের দিকে ব্রতী হন। তার উদ্দেশ বাস্তবায়নে বেশ কয়েকটি উপাদান তাকে সাহায্য করেছে। তন্মধ্যে একটি হলাে, অন্যান্য ইউরােপীয় সাম্রাজ্যের সাথে সংঘর্ষের ফলে বাইজেন্টাইন সাম্রাজ্য দুর্বল হয়ে পড়া এমনকি সেখানকার প্রতিটি অঞ্চল এবং শহরের অভ্যন্তরীণ শাসনব্যবস্থাও। কিন্তু সুলতান মুহাম্মদ এতেই ক্ষান্ত থাকেননি। তিনি বাইজেন্টাইন সাম্রাজ্যের রাজধানী কুসতানতিনিয়া বিজয়ের মাধ্যমে তার বিজয় অভিযান গুলাের মাথায় মুকুট পরানাে জোরদার চেষ্টায় লিপ্ত ছিলেন।

ইসলামি সাম্রাজ্যের বিরুদ্ধে ক্রুসেডীয় শক্তির বিভিন্ন পরিকল্পনা এবং সুদূরপ্রসারী ষড়যন্ত্র অনেক আগে থেকেই চলছিল। এ কাজে দীর্ঘদিন থেকেই খ্রিষ্টানরা ব্যাপক কর্মকাণ্ড চালিয়ে আসছিল আর বাইজেন্টাইন সাম্রাজ্য বিশেষভাবে ভূমিকা রাখছিল। সুলতান মুহাম্মদ আল-ফাতিহ এ সাম্রাজ্য বিজয় করে কুসতানতিনিয়াকে উসমানি সাম্রাজ্যের রাজধানী বানিয়ে নেন এবং তার পূর্ববর্তী ইসলামি সেনাপতিগণ যাগ পারেননি তা তিনি করে দেখান।

তো বন্ধুরা,  দিরিলিস আরতুগ্রুল সিজন ১ বাংলা ডাবিং (১২৩৪৫৬৭৮৯০) ভলিউম বা পর্ব ডাউনলোড(download) করে আপনার অনুভুতি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!