Currently set to Index
Currently set to Follow
Bangla islamic book pdf free download

ক্রুসেড যুদ্ধের ইতিহাস Pdf Download

বইয়ের নাম: ক্রুসেড যুদ্ধের ইতিহাস
লেখকের নাম: ড. রাগিব সারজানি
প্রকাশনী: মাকতাবাতুল হাসান
১ম প্রকাশ: 2020 সাল
অনুবাদক: আবু মুসআব ওসমান, সাদিক ফারহান
ফাইল ফরম্যাট: Pdf(পিডিএফ)
মোট পেজ সংখ্যা: 896 পৃষ্ঠা

এটি কারও অজানা নয় যে, সাহিত্যিক ও ঔপন্যাসিকগণ অনেক সময় ঐতিহাসিক ঘটনার সত্যতার প্রতি তেমন একটা গুরুত্বারোপ করেন না; বরং ঘটনাকে চমকপ্রদ করে তুলতে কাজে লাগবে বলে মনে হয়। এমন কিছু পেলেই তা কাহিনির সাথে জুড়ে দেন। অনেক সময় তারা কাল্পনিক চরিত্রও সৃষ্টি করেন; আবার বাস্তব চরিত্রের জন্য সৃষ্টি করেন কাল্পনিক কাহিনি। উদ্দেশ্য কোনো দাবিকে দৃঢ়মূল করা কিংবা কোনো চিন্তাধারাকে প্রতিষ্ঠিত করা। এর ফলে পাঠকের সামনে কিছুতেই প্রকৃত বাস্তবতা ফুটে ওঠে না; বরং পাঠক ও শ্রোতা লেখক-সাহিত্যিকের চিন্তাধারার গণ্ডিতে বন্দি হয়ে যায়।
এর বাইরে ইসলামি আদর্শকে কলুষিতকরণ, ক্রুসেডীয় চেতনাকে সমুন্নতকরণ এবং বাস্তবতা-বিবর্জিত পক্ষপাত্মূলক তথ্য উপস্থাপনের বিশেষ লক্ষ্যকে সামনে রেখে যেসব জালিয়াতি ও স্বেচ্ছা প্রণোদিত বিকৃতি করা হয়েছে, তা তো রয়েছেই।
ক্রুসেড যুদ্ধের ইতিহাসে সম্ভবত সবথেকে বড় জালিয়াতি করা হয়েছে তার নামকরণেই।
থেকে প্রকাশিত ক্রুসেড_যুদ্ধের_ইতিহাস (১ম ও ২য় খণ্ড) বইটির কিছু বৈশিষ্ট্য তুলে ধরছি।Maktabatul Hasan

 মূল আরবি গ্রন্থে আলোচনা বুঝতে সহায়ক যেসব মানচিত্র ছিল, সবগুলোই আমরা অনূদিত বইয়ে যুক্ত করেছি। এমন মানচিত্রের সংখ্যা উনত্রিশটি। মানচিত্রগুলো আমরা বইয়ের শোভাবর্ধনের জন্য যুক্ত করিনি। বরং মাকতাবাতুল হাসানের গ্রাফিক্স টিম ও সম্পাদনাপর্ষদের যৌথ প্রচেষ্টায় প্রতিটি মানচিত্র এমনভাবে তৈরি করা হয়েছে, যা নিশ্চিতভাবেই পাঠকবৃন্দকে সংশ্লিষ্ট আলোচনা সঠিকভাবে বুঝতে সহায়তা করবে।

 কাঙ্ক্ষিত মানচিত্র যেন সহজে বের করা যায়, এজন্য বিষয়-সূচির পাশাপাশি উভয় খণ্ডের শুরুতে মানচিত্রসূচিও যুক্ত করা হয়েছে।

 যেসব স্থান ক্রুসেড যুদ্ধের ইতিহাস বিবেচনায় অতি গুরুত্বপূর্ণ, অথচ বাংলা ভাষাভাষী পাঠকদের কাছে তুলনামূলক অপরিচিত, সেসব স্থানের সংক্ষিপ্ত পরিচিতি টীকায় তুলে ধরা হয়েছে। এমন স্থানের সংখ্যা ত্রিশের অধিক।

 স্থানপরিচিতিগুলো যেন প্রয়োজনের সময় সহজে খুঁজে পাওয়া যায়, এজন্য বইয়ের শেষে একটি সহায়ক ইনডেক্স (নির্ঘণ্ট) যুক্ত করা হয়েছে। এর সহায়তা নিয়ে পাঠকবৃন্দ অতি সহজে উদ্দিষ্ট স্থানপরিচিতি খুঁজে নিতে পারবেন।

 প্রায় নয়শ পৃষ্ঠার বিশাল কলেবরের বইটিতে গুরুত্বপূর্ণ অনেক ব্যক্তির নাম ঘুরে-ফিরে বারবার এসেছে। তাদের সংক্ষিপ্ত পরিচিতি মনে থাকলে ইতিহাস অধ্যয়নের গতি সাবলীল থাকে। এজন্য বইয়ের শেষে ব্যক্তিপরিচিতি শিরোনামে আরেকটি গুরুত্বপূর্ণ ইনডেক্স যুক্ত করা হয়েছে।

📷 অনূদিত গ্রন্থটি মূল আরবি বইয়ের প্রথম খণ্ডের অনুবাদ। লেখক ড. রাগিব সারজানি জানিয়েছেন, তিনি পাঁচ খণ্ডে মূল কাজটি সমাপ্ত করতে চান। আরবি প্রথম খণ্ডে কেবল প্রথম ক্রুসেড যুদ্ধ এবং তার পরবর্তী সময়ের আলোচনা এসেছে। স্বভাবতই বইটি পাঠ শেষ হওয়ার পর পরবর্তী ইতিহাস জানতে প্রতিটি পাঠকের মন উন্মুখ হয়ে থাকবে। আর তাই পরবর্তী খণ্ডগুলো বের হওয়ার আগ পর্যন্ত প্রিয় পাঠকবৃন্দ যেন বাকি আটটি ক্রুসেড সম্পর্কে সংক্ষিপ্ত ধারণা লাভ করতে পারেন, এ লক্ষ্যে বইয়ের শেষে পরিশিষ্ট শিরোনামে পরবর্তী ক্রুসেড যুদ্ধসমূহের ইতিহাস যুক্ত করা হয়েছে।

মূল গ্রন্থ রচনায় লেখক আরবি-অনারবি মিলিয়ে প্রায় দেড়শ রেফারেন্সবুকের সহায়তা গ্রহণ করেছেন। লেখক প্রতিটি তথ্যের সঙ্গে যেমন তথ্যসূত্র উল্লেখ করেছেন, তেমনই গ্রন্থের শেষে সবগুলো রেফারেন্সবুকের নাম একসঙ্গে উল্লেখ করেছেন। আমরা আমাদের অনুবাদগ্রন্থেও প্রতিটি তথ্যের তথ্যসূত্র উল্লেখ করেছি এবং সবগুলো তথ্যপঞ্জীর তালিকা শেষে তুলে ধরেছি। এ কাজটিও যেনতেনভাবে কলেবর বৃদ্ধির জন্য করা হয়নি। বরং কেউ চাইলে যেন বইটি থেকে কোনো তথ্য সূত্রসহ রেফারেন্স দিতে পারেন বা গবেষণায় আগ্রহী ব্যক্তিগণ ঐতিহাসিক গ্রন্থসমূহের সহায়তা নিতে পারেন, এ উদ্দেশ্যেই মূলত কাজটি করা হয়েছে। এ কারণেই আমরা তথ্যপঞ্জীতে আরবি গ্রন্থগুলোর নাম আরবি লিপিতেও উল্লেখ করেছি।

সম্মানিত অনুবাদকদ্বয় বিভিন্ন স্থানে গুরুত্বপূর্ণ বিভিন্ন টীকা সংযোজন করেছেন।

 মূল বইয়ে কোথাও অযাচিত তথ্যবিভ্রাট থাকলে অনুবাদকদ্বয় টীকায় তা সংশোধন করে দিয়েছেন। অবশ্য, ড. রাগিব সারজানির বইয়ে তথ্যবিভ্রাটের অনাকাঙ্ক্ষিত উপস্থিতি খুব কমই থাকে!

ক্রুসেডের ইতিহাস pdf free download link: এটার পিডিএফ আপাদত সরিয়ে নেওয়া হয়েছে। তবে নিচে ক্রুসেড নিয়ে ৩০টি pdf বই দেওয়া হয়েছে:

গাজী সালাহউদ্দীনের দুঃসাহসিক অভিযান → ডাউনলোড

২. সালাহউদ্দীন আইয়ুবীর কমান্ডো অভিযান → ডাউনলোড

৩. সুবাক দুর্গে আক্রমণ → ডাউনলোড

৪. ভয়ংকর ষড়যন্ত্র → ডাউনলোড

৫. ভয়াল রজনী → ডাউনলোড

৬. আবারো সংঘাত → ডাউনলোড

৭. দুর্গ পতন → ডাউনলোড

৮. ফেরাউনের গুপ্তধন → ডাউনলোড

৯. উপকুলে সংঘর্ষ → ডাউনলোড

১০. সর্প কেল্লার খুনী → ডাউনলোড

১১.  চারিদিকে চক্রান্ত → ডাউনলোড

১২. গোপন বিদ্রোহ → ডাউনলোড

১৩. পাপের ফল → ডাউনলোড

১৪. তুমুল লড়াই → ডাউনলোড

১৫. উমরু দরবেশ → ডাউনলোড

১৬. টার্গেট ফিলিস্তিন → ডাউনলোড

১৭. গাদ্দার → ডাউনলোড

১৮. বিষাক্ত ছোবল → ডাউনলোড

১৯. খুনী চক্রের আস্তানায় → ডাউনলোড

২০. পাল্টা ধাওয়া → ডাউনলোড

২১. ধাপ্পাবাজ → ডাউনলোড

২২. হেমসের যোদ্ধা → ডাউনলোড

২৩. ইহুদী কন্যা → ডাউনলোড

২৪. সামনে বৈরুত → ডাউনলোড

২৫. দুর্গম পাহাড় → ডাউনলোড

২৬. ভন্ডপীর → ডাউনলোড

২৭. ছোট বেগম → ডাউনলোড

২৮. রক্তস্রোত → ডাউনলোড

২৯. রিচার্ডের নৌ বহর → ডাউনলোড

৩০. মহাসমর → ডাউনলোড

ক্রুসেডের ইতিহাস নিয়ে আর কোনো বই লাগলে জানাতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!