Currently set to Index
Currently set to Follow
Books

চুয়ান্ন স্মরণজিৎ চক্রবর্তী Pdf Download (Full)

chuanno novel pdf download.  চুয়ান্ন স্মরণজিৎ চক্রবর্তী Pdf Download  book free-
আরও পড়ুনঃ
বই – কাচের দেওয়াল
 এই উপন্যাসের দুটি চরিত্র জয়া ও সুবীর, তাদের বিবাহ বিচ্ছেদ হয়ে গেছে বেশ কয়েক বছর আগে।যে যার নিজের জীবনে এগিয়েও গেছে। সুবীর একজন মার্কেটিং অফিসার,বর্তমানে সে তার অফিস কলিগ রীতাকে বিয়ে করেছে।জয়াও ব্যস্ত তার ছবি আঁকা নিয়ে।
‌ জয়া ও সুবীরের মেয়ে বৃষ্টি, বিচ্ছেদের সময় বৃষ্টির কাস্টডি পায় জয়া। মা বাবার বিচ্ছেদের পর বাবা মাকে একসাথে কাছে না পেয়ে ভীষণ একা হয়ে পড়ে বৃষ্টি।দুঃখ হতাশায় সে নিঃশেষ হতে থাকে,একসময় বিপথে চলে যায়। তার আপনজনেরা সেটা বুঝতে পারেনি।বৃষ্টির এই একাকীত্বের,এই কষ্টের জন্য সে মনে মনে জয়া কে দোষ দিতে থাকে। তার রাগ,অভিমান,সবটা গিয়ে পড়ে জয়ার উপরে।জয়া কে সে নানাভাবে উপেক্ষা করতে থাকে। কিন্তু সত্যিই কী জয়াকে দায়ী করা যায় এর জন্য?
সদ্য আঠেরো পেরোনো বৃষ্টি যেন এক অদ্ভুত প্রতিশোধ নেওয়ার খেলায় মাতে।বাবা মা কে সে একপ্রকার শাস্তি দিতে চায়। সে চায় এখন সুবীরের সাথে থাকতে। প্রায়ই সুবীরের ফ্ল্যাটে গিয়ে উন্মত্ত আচরণ করে,দিনের পর দিন মানসিক অত্যাচারের শাবল চালিয়ে রীতার শক্ত মাটি টাকে আলগা করে সে তার বাবাকে নিয়ে চলে যেতে চায়।কিন্তু সুবীর কীভাবে রীতাকে ছেড়ে,রাজাকে ছেড়ে চলে আসবে? সেখানেও তো তার একটা দায়িত্ব আছে।কিন্তু বৃষ্টি এসব বোঝেনি,সবার দিকটা সে গভীরভাবে ভাবেনি।তার আঠেরো বছর বয়সে হয়তো এতটা ভাবাও সম্ভব নয়।
এই উপন্যাসের আর একটি চরিত্র সায়নদীপ। বৃষ্টি জীবনের যে সত্যি টা উপলব্ধি করতে পারেনি, সায়নদীপ সেটা অনেক সহজেই পেরেছিল,বৃষ্টিকেও বুঝিয়েছিল, দুঃখ কষ্ট কে আঁকড়ে ধরে সারাজীবন বসে থাকা যায় না। জীবন তো একটাই।অন্যের অন্যায়ের প্রতিশোধ নিতে গিয়ে নিজেকে হারিয়ে ফেলাটা তো ঠিক নয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!