Currently set to Index
Currently set to Follow
Books

বাবুই স্মরণজিৎ চক্রবর্তী Pdf Download (Full)

Babui by Smaranjit Chakraborty PDF book : বাবুই স্মরণজিৎ চক্রবর্তী Pdf Download free link-
বইয়ের নাম – বউটুবানীর ফুল
কবির কথার যাদুতে যেনো আটকে পড়েছি, তাঁর লেখার মোহে আবিষ্ট হয়ে পড়ে ফেললাম তাঁর লেখা এই উপন্যাস।
বাংলার গ্রামীন জীবনের এক সুস্পষ্ট ছবি যেনো দেখলাম এই লেখা পড়তে গিয়ে। পড়ার পরেও যেনো পা জড়িয়ে ধরছে গ্রাম্য পথের কাদা, কানে যেনো ভেসে আসছে পাখির কূজন আর নাকে যেনো ভেসে আসছে বাতাবী ফুলের গন্ধ।
উপন্যাসের শুরুটা “বাঁশ পাতা ঝরিয়া পড়ার আগে এমন একটা রঙ ধরে, না-হলুদ না-লাল, মাঝে মাঝে এতোটুকু সবুজের দাগ, যেন হলদে পাখিটি পাখা মেলিয়া এখানে-সেখানে ছুটিতেছে। শাড়িতে-পোশাকে তেমনি রঙের একটি মেয়ে বাঁশতলা দিয়া চলিয়াছে গহন বন হইতে পাকা শেওড়া ফল তুলিতে।” এমন বর্ণনা বোধহয় পল্লীকবির কাছেই পাওয়া সম্ভব। আমরা ক জনাই বা দেখেছি বাঁশ পাতা ঝরে পরার আগে তার রঙ কেমন হয়?!
এক পল্লীবালার জীবনকে ঘিরে এই উপন্যাস আবর্তীত হয়েছে। জীবনের নানা স্তরে কীভাবে সংসারের টানাপোড়েনে আটকে পরে মানুষ তা পড়তে পড়তে উঠে এসেছে এই লেখায়। ফুটে উঠেছে প্রেমের স্বাশ্বত রূপ। যতক্ষন পড়েছি, ভালোবাসার এক চিরাচরিত অমোঘ টান যেনো জড়িয়ে রেখেছিলো অসীম মায়ায়। চরিত্র বদলেছে, কখনো দাদী-নাতনী, বাবা-মেয়ে, প্রেমিক-প্রেমিকা, স্বামী- স্ত্রী বা দাদু-নাতনী… কিন্তু সেই মায়ার রেশ কখনো কাটেনি, এমনকি পড়ার পরেও না।
সমাজের অচলায়তন, ধর্মীয় গোঁড়ামী, কুসংস্কার আর আগোছালো রাষ্ট্র ব্যবস্থার বিরুদ্ধে প্রতিবাদ ধ্বণিত হয়েছে এই উপন্যাসে কিন্তু প্রতিবাদও যে কত মধূর সুরে করা যায় তার পরাকাষ্ঠা এই উপন্যাস। এই বই পড়বার পর বারে বারে মনে হচ্ছে স্লোগানের চেয়ে গানের জোর অনেক বেশী।
একেবারে শেষে আপনার কাছে আর্জি রইলো, বউটুবানীর ফুল কি কখনো দেখেছেন? দেখাবেন আমায়?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!