others

আমার দেখা তুরস্ক pdf download ও রিভিউ

লেখকের নামঃ হাফিজুর রহমান
প্রকাশনীঃ গার্ডিয়ান পাবলিকেশন
মোট পৃষ্ঠাঃ ২৩১ পেজ
মুদ্রিত মূল্যঃ হার্ডকবার মূল্য ৩৫০ টাকা
পেপারব্যাকঃ ৩২৫ টাকা

amar dekha trosko pdf book Download

লেখক পরিচিতিঃ 
আধুনিক  বিশ্বব্যাবস্থার নতুন শক্তির দেশ তুরস্কের গাজি ইউনির্ভাসিটি থেকে পিএইচডি কৃত লেখক হাফিজুর রহমান। তার ওই দেশে থাকা কালীন সময়ের অভিজ্ঞতা,গবেষণার বৃহৎ অংশ হিসেবে এই বই।তুরস্ক -বাংলাদেশের রাজনীতি ও সমাজব্যবস্থা,গণতন্ত্র  ও টেকসই  উন্নয়ন এবং স্থানীয় সরকার ব্যবস্থা নিয়ে তার বেশ কয়েকটি গবেষণা প্রবন্ধ বিভিন্ন দেশের গবেষণা জার্নালে প্রকাশিত হয়েছে। “আমার দেখা তুরস্ক ঃবিশ্বব্যাবস্থার নতুন শক্তি তুর্কি জাতির ভেতর -বাহির ” লেখকের দ্বিতীয় গ্রন্থ।

বই নিয়ে লেখকের মন্তব্যঃ

২০১৪ সাকে তুরস্ক আসার পর চার বছরের ও বেশি সময় পার করেছি।এই দীর্ঘ সময়ে এখানের মানুষের সাথে নিবিড়ভাবে মেশার সূযোগ হয়েছে।প্রেসিডেন্ট প্রাসাদ থেকে শুরু করে একদম গ্রাম পর্যন্ত দেখার সুযোগ হয়েছে।বইটিতে তুরস্কের মানুষ, সমাজ,ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি এবং রাজনীতি সহ গুরুত্বপূর্ণ নানা বিষয়ে আলোচনা করার চেষ্টা করেছি।আলোচনার সুবিধার্থে বইটিকে  কয়েকটি ভাগে ভাগ করা হয়েছে।সব মিলে বইটি পড়ে যদি পাঠকদের তুরস্ক সম্পর্কে জানতে চাওয়ার কিছুটাও খোরাক মেলে তাহলে আমি আনন্দিত হব।

এক নজরে পাঠ পরিচিতিঃ

১ম পর্ব—-প্রথম দিনগুলো ও তুরস্কের ইতিহাস। এইখানে একজন বিদেশি ছাত্র হিসেবে প্রথমদিকের সময়গুলো কিভাবে অতিবাহিত করেছি তা আলোকপাত করার পাশাপাশি  তুরস্ক ও তুর্কি জাতির ইতিহাস সংক্ষিপ্তাকারে বর্ণনা করা হয়েছে ।

২য় পর্ব – ভ্রমণ কথন।তুরস্কের গুরুত্বপূর্ণ শহরগুলো যেমন ইস্তাম্বুল, ইজমির,কোনিয়া,বুরসা ও দিয়ারবাকের সহ বেশকিছু শহরের ইতিহাস ও ঐতিহ্য ভ্রমণ কাহিনির মাধ্যমে ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন।

৩য় পর্ব—মৌলিক বিষয় সমূহ। এখানে তুর্কি রাষ্ট্রের উথান,তুরস্কের শিক্ষা ব্যাবস্থা, স্বাস্থ্য খাত,যাতায়াত ব্যাবস্থা, জনজীবন, বিয়ে ও পারিবারিক জীবন, জননিরাপত্তা ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে।

৪র্থ পর্ব-— নানা সংস্কৃতি ও অন্যান্য বিষয়াবলি।এই পর্বে তুরস্কের খাবার-দাবার যেমন এসেছে তেমনি এসেছে ঈদ,ইবাদত, বাড়ি-ঘর,গ্রামীণ জীবন, এলাকাপ্রীতি ইত্যাদি বিষয়। বাদ যায়নি যুবকদের জীবন যাপনের রীতিনীতি এবং যুবকরা কিভাবে গঠিত হচ্ছে সে বিষয়েও।

৫ম পর্ব—রাজনীতি ও সমসাময়িক তুরস্ক।এই পর্বে  স্থান পেয়েছে আতাতুর্ক, ধর্মনিরপেক্ষতাবাদ,ইসলামি রাজনীতি,একে পার্টি এবং প্রেসিডেন্ট এরদোয়ানের নানা দিক নিয়ে কোথাও সংক্ষিপ্ত কোথাও বিস্তারিত।। পরিশিষ্ট হিসেবে তুরস্কে বিদেশি ছাত্র বিশেষ করে বাংলাদেশি ছাত্র দের উচ্চশিক্ষা নিয়ে অনেক তথ্য।

পাঠ প্রতিক্রিয়াঃ

একজন পাঠক হিসেবে যখন ভিন্ন সংস্কৃতির, দেশের সমন্ধে জানতে চেয়েছি পূর্ব কোন প্রাথমিক ধারণা ছাড়াই,এই বইটা অত্যন্ত সহজ,সাবলীল গল্প আকারে পেয়েছি।লেখকের উপস্থাপনা এতটাই মুগ্ধ কর ছিল যে যতক্ষণ বইটা হাতে ছিল মনে হয়েছে লেখকের সাথেই ইস্তাম্বুলের আনাচে কানাচে ঘুরে বেরাচ্ছিলাম।প্রাচীন ইতিহাস থেকে নতুন তুরস্কের সাথে পরিচয় করিয়েছে এই বই যা আমাকে তুরস্ক নিয়ে লেখা আরও বই বুঝতে ও জানতে  সাহায্য করেছে ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!