Currently set to Index
Currently set to Follow
Humayun Ahmed all pdf book free download

আজ আমি কোথাও যাব না Pdf হুমায়ূন আহমদ | aj ami kothao jabo na pdf

আজকে আমরা আজ আমি কোথাও যাব না pdf বইটি রিভিউ করব। aj ami kothao jabo na pdf download by humayun ahmed’s books.

বইটির বিবরণ:

বইয়ের নাম : আজ আমি কোথাও যাব না
লেখক : হুমায়ূন আহমেদ
প্রকাশনী : অন্যপ্রকাশ
পৃষ্ঠা সংখ্যা : ১১১ পৃষ্ঠা
মলাট মূল্য : ২০০ টাকা

আজ আমি কোথাও যাব না হুমায়ূন আহমেদ পিডিএফ বই রিভিউ:

উপন্যাসর শুরুতেই আমেরিকার ভিসা পাওয়ার জন্য অপেক্ষারত দুজন মানুষকে দেখা যায়। একজনের নাম শামসুদ্দিন অন্যজনের নাম জয়নাল।দুজনের মধ্যে কোনো পূর্ব পরিচয় না থাকলেও তাদের মধ্যে অ্যাম্বাসিতে একটি ভালো সম্পর্ক তৈরি হয়ে যায়।পরে তা আরো
ঘনিষ্ট হয়।

জনাব শামসুদ্দিন একজন অবসরপ্রাপ্ত ইংরেজি শিক্ষক। তিনি একজন অবিবাহিত পুরুষ।তিনি তার এক দূরসম্পর্কের বোনের পরিবারে থাকে।
জয়নাল বলার মতো কিছুই করে না।জয়নাল আমেরিকা যেতে চায় তার ভাগ্য বদলাতে। সে আমেরিকা যেতে দৃঢ় সংকল্প।সে এর আগেও দুবার যাওয়ার চেষ্টা করেছিল কিন্তু সফল হয় নি।তাই সে এবার ভিসা পাওয়ার জন্য তার নাম জয়নাল হোসেন খন্দকার থেকে রোজরিও গোমেজ জয়নাল করে নিয়েছে।সে চার্চে গিয়ে খ্রিষ্টানও হয়ে আসে কারণ খ্রিষ্টানদের জন্য পার্সপোর্ট পাওয়া সহজ।

যাইহোক অবশেষ তারা দুজনই আমেরিকার ভিসা পেয়ে যায়।তারা আমেরিকা যাওয়ার জন্য প্রস্তুতিও নিতে থাকে।এরই মধ্যে জয়নালও তার বিবাহ সম্পন্ন করে জনাব শামসুদ্দিনের সাহায্যে।
কিন্তু বিধিবাম, জনাব শামসুদ্দিন শেষ পর্যায়ে এসে অসুস্থ হয়ে পড়েন।তার একটি শারীরিক সমস্যা ছিল যাকে তিনি খুব একটা গুরুত্ব দিতেন না। কিন্তু এই রোগই তার কাল হলো।জয়নালের আর তার সপ্নের দেশ আমেরিকা যাওয়া হলো না।আর যাবেই বা কেমনে সে যে তার প্রিয় আমেরিকার পার্সপোর্ট বুড়িগঙ্গা নদীতে ফেলে দিয়েছে বিনিময়ে আল্লাহর কাছে চেয়েছে যেন তিনি তার এই প্রিয় চাচার জীবন ভিক্ষা দেয়।সকাল দশটার সময় জয়নাল তার পার্সপোর্ট বুড়িগঙ্গায় ফেলে দিল।আর শামসুদ্দিন সাহেব মারা গেলেন এগারোটায়।

উপন্যাসের একেবারে শেষে দেখা যায় সতেরো বছর পরের জয়নালকে! এক মেঘলা দুপুরে জয়নাল নিউইয়র্কে জন.এফ.কেনেডি এয়ারর্পোটে নামল।তার সঙ্গে তার স্ত্রী,দুই পুত্র-কন্যা।জীবন তার মঙ্গলময় হাত দিয়ে জয়নালকে স্পর্শ করেছে।নিউইয়র্কে জয়নালের একটি ব্রাঞ্চ অফিস আছে ! তারা লিমোজিন নিয়ে বড়সাহেবের জন্য এয়ারপোর্টে অপেক্ষা করছে!

আজ আমি কোথাও যাব না হুমায়ূন আহমেদ pdf free download link: Click here

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!