Humayun Ahmed all pdf book free download

তোমাক হুমায়ূন আহমেদ pdf Download

তোমাকে হুমায়ূন আহমেদ Pdf Book Free Download

বইয়ের নামঃ তোমাকে
লেখকের নামঃ হুমায়ূন আহমেদ
মোট পৃষ্টাঃ ৭২ পেজ
মুদ্রিত মূল্যঃ ১৫০ টাকা

ফাইল ফরম্যাটঃ Pdf (পিডিএফ)
File Size:05 MB √√

তোমাক হুমায়ূন আহমেদ রিভিউ :

সিম্পল পারিবারিক ১টা গল্পকে হুমায়ুন আহমেদ অনেক সুন্দর করে তোমাকে উপন্যাসে উপস্থাপন করেছেন। নিজের মেয়ে সন্তানের প্রতি ১জন বাবার ভালোবাসা খুব মন ছুঁয়ে যাওয়ার মতো তা তিনি গল্পে বুঝিয়েছেন। তবে এ বইয়ের কাহিনী শুরু টা অনেক ভালো লাগলেও দেখা যায় যে শেষ টা অসম্পূর্ণ র‍য়ে গেল! বইটি পড়ে যা মনে হয়েছে তা হল- জোড় করে যেন গল্পটাকে শেষ করা হয়েছে। মনে হল- গল্পে আরো অনেক কিছুই ছিল, আর যেন এখনো বাকি রয়ে গেসে অনেক কিছু।

Tomake বইটাতে লেখক হুমায়ুন আহম্মেদ মধ্যবিত্ত পরিবারের চিত্র তুলে ধরেছেন।

তোমাকে বইটি পড়ে যা মনে হল তা হল- বইটি পড়ে ১জন পাঠকদের নিশ্চিত মনে দাগ কাটবে। আর কিছু অসাধারন চরিত্রের দেখা মিলবে বইটি পড়ে। তাহলে আর দেরি কিসের, দ্রুত পড়ে ফেলুন হুমায়ুনের এ অসাধারন এই অসাধারণ বইটি। আর, তোমাকে বইটি আপনার কেমন লেগেছে তাও জানাবেন।

অনেক দিন হল বই পড়া হয় না। যাক গে, যাক এবার আবার তাহলে সাহিত্যে প্রবেশ। কিছু দিন বিরতি দিলাম। এরপর অবশেষে আবার পড়া শুরু করি। তখন আমার পছন্দের লেখকের বই এবং ছোট বই পড়ার চেষ্টা করি। পড়ায় যাতে কোন ক্লান্তি না আসে এবং পড়ার প্রতি যাতে আমার আগ্রহ জাগে এজন্যে ১বার ১বসাতেই পড়ে শেষ করলাম হুমায়ুনের “তোমাকে” নামক এই বইটি।

বইয়ের মুল কাহিনীঃ একটি সুন্দর গোছানো পরিবারকে নিয়ে তোমাকে নামক এই উপন্যাসের কাহিনী বর্ণিত হয়েছে।

যেখানে পরিবারের বড় মেয়ে নীলু আর বিলু, তারা দুজন জমজ বোন। তাদের আরও এক ছোট্ট বোন রয়েছে। তার নাম সেতারা। তাদের বাবা বড় ব্যবসায়ী। ছোট মেয়ে সেতারার জন্মের  কিছু বছর পরেই তাদের মা নিজের স্বার্থ চরির্থার্থ করার জন্যে অন্যের সাথে চলে যায়।

বড় মেয়ে নীলু,বিলু বুঝতে পারে, এরপর তাদের মা আর কখনো তাদের কাছে ফিরে আসবে না।কিন্তু আদরের ওই নিষ্পাপ ছোট্ট সেতারা তো আর বুঝে না, তাই সে মায়ের অপেক্ষায় থাকে। সুন্দর ১টি গোছানো পরিবার এলোমেলো হয়ে যায় শুধু নারির কারণে।

ছোট্ট মেয়েগুলোকে সব জায়গায় এবংকি স্কুল, তাদের বন্ধুবান্ধব,তাদের আত্নীয়স্বজন সব জায়গা থেকেই বাজে মন্তব্য শুনতে হয়, যার ফলে এই প্রাণচাঞ্চল ছোট্ট মেয়েগুলো অনেকটা শান্ত হয়ে সব জায়গা থেকে নিজেদের কে আলাদা করে রাখে। অন্যদিকে এই ছোট্ট মেয়েগুলোর বাবা আরও বেশি একাকীত্ব অনুভব করে, আর নিজের কষ্টগুলো কাউকে দেখাতেও পারে না, তার লাইফ যেন ধংস্বস্তুপে পরিণত হয়।

শেষ পর্যন্ত সমাজের অনিয়ম, অপমান তাকে তার জীবনের প্রতি অনীহা তৈরি করে। পরিশেষে মেয়েগুলোর বাবাকে মৃত্যুর দিকে চলে যায়। মৃত্যুর দ্বারপ্রান্তে এসেও মেয়েগুলোর বাবা তাদের মায়ের নাম আওড়াতে থাকে। কিন্তু ভাগ্যের কি নির্মম পরিহাস! যেদিন মেয়েগুলোর মা তাদের বাবার সাথে দেখা করতে আসে তখন তাদের বাবাও আর তাদের মাকে চিনতে পারে না, বড়ই কষ্ট লাগে বইটি পড়ে।

আমার উপলব্ধিঃ আমাদের চারপাশের সমাজের-ই ১টি প্রতিচ্ছবি-ই হচ্ছে tomake pdf বইটি। বইটি পড়তে গিয়ে আমার অন্তুত এতটুকু হলেও উপলব্ধি হয়েছে। বইটিতে লেখক হুমায়ুন দেখিয়েছেন, ছেলে সন্তানের প্রতি আকাক্ষা এবং ১টি পরকীয়া সম্পর্ক। কেউ যখন এই পরকিয়ার সম্পর্কে আবদ্ধ হয়, আর তাদের ১টি গোছানো পরিবার ছেড়ে নতুন গন্তব্যে চলে যায়, তখন কি ১বারও ভেবে দেখে না তার সন্তান ও ঐ পরিবারের বাকি সদস্যগুলোর কি হবে। কেমন রইবে তারা। এসময় হয়তো মনের উপর ঐ মানুষের কোন নিয়ন্ত্রন থাকে না। যাই হোক, তাই বলে একজন মানুষ শুধু নিজের ইচ্ছাকে গুরুত্ব দেওয়ার কারনে কতো সাজানো পরিবার ভেঙে দিচ্ছে । কতো গুলো সুন্দর সম্পর্ক ও জীবন নষ্ট করে দিচ্ছে। মানুুষ উদ্দ্যেশ্য হাসিল করতে ব্যতিব্যস্ত হয়ে কতজনের ক্ষতি করে ফেলতেছে।

তোমাক হমায়ূন আহমেদ PDF file Download link: click here

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!