Best Bangla Pdf Book List 01Munir Hasan books pdf download

পড়ো পড়ো পড়ো – মুনির হাসান Pdf Download

Poro poro by munir hasan Pdf Book free Download

বইয়ের নাম: পড়ো পড়ো পড়ো
লেখকঃ মুনির হাসান

ক্যাটাগরি: পড়াশোনায় অনুরাগ সৃষ্টি

প্রকাশনী: আদর্শ
ফাইল ফরম্যাট: pdf (পিডিএফ), পাসওয়ার্ড :- pdfporo2020

পড়ো পড়ো পড়ো বই রিভিউ/ পাঠপ্রতিক্রিয়া:

২ বছর আগে যখন সিলেটে ছিলাম তখন লেখক মুনির হাসানের ওয়েবসাইটে বইটির দশ পর্ব পড়েছিলাম। যদিও বইটি পরে কিনে পড়ার কথা ছিল কিন্তু নানাকারণে আর পড়া হয়ে উঠেনি। যাই হোক, শেষ পর্যন্ত আদর্শ ‘র দেওয়া ফ্রি পিডিএফ লিস্টে বইটা দেখা মাত্রই সময় সুযোগ পেয়ে পড়তে শুরু করি আর গোগ্রাসে গিলতে শুরু করি।

জানা বিষয় যদিও, তবুও বলি- গোগ্রাসে বই গিলা খুবই বাজে স্বভাবের মধ্যে একটা। কিন্তু এক্ষেত্রে এরকমটা ঘটার পেছনে ১টা অন্যতম কারণ রয়েছে, সেটা হচ্ছে বইটি সহজপাঠ্য হওয়া৷ তাছাড়া লেখক মুনির হাসান এবং আমার শহর একই। আমি আমার জন্মেরও আগের সময়কার Chittagong city, Muslim High school আর Ctg college এর গল্প পড়ছিলাম। তাই কিছুটা উত্তেজনা ছিল। লেখকের গল্প আর আমার শহরের অতীত এক হয়েছে আমার কাছে। চট্টগ্রাম কলেজের অনেক গল্প করেছেন লেখক। আমারও কলেজ। ২০১৫ সালে আমার দেখা চট্টগ্রাম কলেজ আর ৮০ ‘র দশকের চট্টগ্রাম কলেজের তুলনা করছিলাম। কলেজের স্যারদের আমরা কেউ ই নামে চিনতাম না৷ স্যার বা ম্যামের পড়ানো চ্যাপ্টারের নামে চিনতাম। একমাত্র মোজাম্মেল স্যার ই আমার চেনা। তবে স্যারের একাল সেকালের একটা বিশাল পরিবর্তন আমার চোখে পড়েছে। স্যারের এখন অনেকগুলো ব্যাচ (আমরা যখন পড়তাম তখন পর্যন্ত) আর লেখকের সময়ে তিনি ব্যাচ ই পড়াতেন না। তাছাড়া অবাক হয়েছি চট্টগ্রাম কলেজের পুরনো কিছু নিয়মেও। কলেজে আমরা ক্লাস করতাম একেক বিল্ডিং এ গিয়ে। এবং চট্টগ্রাম কলেজে এভাবে ক্লাস করা শেষ ব্যাচ আমরা। এরপর লেখক বুয়েট জীবনের গল্প করেছেন।

লেখক মুনির হাসানের আত্মান্বেষণের পাশাপাশি ঐ এরশাদের শাসনামল সময়কার রাজনৈতিক অঙ্গন, স্টুডেন্টদের ভূমিকাও পাওয়া যায় ‘পড়ো পড়ো’ বইটি পড়ে। আমার কাছে সবচেয়ে বেশি উপভোগ্য লেগেছে লেখকের বইপড়া। কেননা লেখকের মতে- নিজস্ব জগত তৈরী করার প্রধান উপকরণ হল- লাইব্রেরি, বিশ্বসাহিত্য কেন্দ্র, আরও নানা লাইব্রেরির সদস্য হওয়া, যা তিনি তার জীবনের ঘটে যাওয়া প্রাকটিক্যাল জীবণ থেকে জেনেছেন, কেননা তিনি এসবের সদস্যও ছিলেন৷ বইটি থেকে লেখকের ভাষ্যে আমি বিশ্বসাহিত্য কেন্দ্রের অতীতও দেখেছি কিছুটা, আর বর্তমান অবস্থা তো নিজ স্বচক্ষে দেখছিই। কেননা এখনকার বর্তমান বিশ্বসাহিত্য কেন্দ্রের সাথে যোগাযোগ আছে আমার। তাই বিশ্ব সাহিত্য কেন্দ্রের অতীত দেখা আমাকে আনন্দিত করেছে। আমার পরিচিত city, college আর বিশ্ব সাহিত্য কেন্দ্রের অতীত-বর্তমানের সেতুবন্ধনকারী লেখক মুনির হাসানের কাছ থেকে সবচেয়ে বেশি পেয়েছি Inspiration/অনুপ্রেরণা। পড়ার Inspiration!

পড়ো পড়ো পড়ো বই pdf download link: click here

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!