প্যারাডক্সিক্যাল সাজিদ ১,২ pdf
| |

প্যারাডক্সিক্যাল সাজিদ ১, ২ আরিফ আজাদ pdf ebook

বইয়ের নাম: প্যারাডক্সিক্যাল সাজিদ
লেখকের নাম: আরিফ আজাদ
বইয়ের ধরণ: ইসলামিক বই
১ম প্রকাশ: ৯ ফেব্রুয়ারি ২০১৭ সাল

মোট পেজ সংখ্যা : ১৬৬ পৃষ্ঠা
প্রকাশনী: গার্ডিয়ান পাবলিকেশন
গায়ে মুদ্রিত বই মূল্য: ৩০০ টাকা
রেটিং: ৯.৫/১০ ✓✓

প্যারাডক্সিক্যাল সাজিদ বই রিভিউ:

আরিফ আজাদ মানেই প্রিয় একটি বই বইয়ের উপহার। উনার এ বইটি আমার ৩য় বারের মত আবার পড়া হচ্ছে। উনার বই ভালো লাগে যখন নাস্তিকদের মিথ্যা বেমানান যুক্তি আর চিন্তাগুলো বিরুদ্ধে তার দাঁত ভাঙা জাবাবের কাছে নাস্তানাবুদ হয়ে পরে, তখন কেমন যেন আমার কাছে খুবই অনন্দ বুকে এসে জমাট উনার প্রতি ভালবাসা বাঁধে।

নাস্তিকদের সাথে তর্কে গেলে আমি যেই প্রশ্ন গুলোর সঠিক উত্তর খোজার চেষ্টা করতাম প্যারাডক্সিক্যাল সাজিদ বইটির মাধ্যমে আরিফ আজাদ ভাই যেসব প্রশ্ন গুলো উত্তর দিয়েছেন ও সুন্দর ব্যাখ্যা দিয়ে বুঝিয়েছেন।

paradoxical sajid বইটা পড়ে সব থেকে মজার যে ব্যাপার টি চোখে পড়ল তা হল উনার লেখার ধরন। উনার বইয়ের ভাবধারা অনুসারে বলতেই হয়- কেউ যদি মনে করে উপন্যাস পড়তেছে, তাহলে সে উপন্যাস মনে করে পড়তে পারবে। প্রবন্ধ ভাবলেও ভূল হবে না। কারন উনার বইতে বিজ্ঞান, কোরআন ও হাদিস, দর্শন, যুক্তি ইত্যাদি সহকারে তথ্য ও রেফারেন্স সহ ব্যাখ্যাসমুহ তুলে ধরেছে।  বইটিকে ছোট গল্প হিসেবেও পড়া যাবে বললে ভুল হবে না, কেননা প্যারাডক্সিক্যাল সাজিদ বইটি ২২ টি ভাগে ছোট গল্প আকারে সাজানো হয়েছে। মোটকথা, এক্ষত্রে মাজার ব্যাপার টি হল- উনার লেখা গুলো আপনার কাছে যেটা ভেবে পড়তে ভালো লাগে আপনি ঠিক ঐটাই মনে করে পড়তে পারবেন- এ কথা নিঃসন্দেহে বলা যায়।

গল্পে গল্পে যুক্তি খন্ডন, পাল্টা যুক্তি ছুঁড়ে দেওয়া, পরম মমতায় অবিশ্বাসের অন্ধকার দূরীকরণে এ যেন এক বিশ্বস্ত শিল্পী।প্যারাডক্সিক্যাল সাজিদ সংকীর্ণতা, মূর্খতা ও অসত্যের ঢাকনা খোলার যুতসই চাবি। যখন বাংলাদেশে চারদিকে মুক্তবুদ্ধির চর্চা, বিজ্ঞান ও বিবর্তনের নাম করে আল-কোরআন, ইসলাম ধর্ম ও মুহাম্মদ (সা:) কে উদ্দেশ্যপ্রণোদিত ও কুরুচিপূর্ণ ভাষায় আক্রমন করা হচ্ছে ঠিক তখনই  আরিফ আজাদের ”সাজিদ সিরিজ” তাদের মোক্ষম জবাব হিসাবে হাজির হলো।

নাস্তিকদের প্রশ্নগুলো বিজ্ঞানের সাহায্যে এত সুন্দর করে ব্যাখ্যা করা যায় সেটা এই বই না পড়লে জানতেই পারতাম না। নাস্তিকদের প্রত্যেকটা প্রশ্ন যে কত হাস্যকর তা সাজিদ এর ব্যাখ্যা না পড়লে বুঝতেই পারবেন না। কত কঠিন প্রশ্নগুলো এত সহজে কিভাবে উত্তর আরিফ আজাদ ভাই দিল এটা ভাবতেই অবাক লাগে।

এই বইটাতে আরজ আলি মাতুব্বর এবং হুমায়ুণ আজাদ কে হালকা করে ধুয়ে দিয়েছে। যেহেতু তারা দুইজনই আমার অপছন্দের লেখক তাই পড়ে বেশ মজাই পেয়েছি।

ভাই বইটা একবার পড়েন অনন্ত কেউ আপনাকে নাস্তিক বানাতে পাড়বে না। আমার ক্ষমতা থকলে সবাই কে  একবার হলেও বইটি পড়তে বাধ্য করতাম।

‌কেন পড়বেন?

আরিফ আজাদের এ বইটিতে অনেক অজানা প্রশ্নের জবাব দেওয়ার চেষ্টা করা হয়েছে, যা আপনি হয়ত আগে কখনো জানতেন না। তার মধ্যে যেমন-

  • স্রষ্টাকে সৃষ্টি করলো কে,
  • ‘তাকদির বনাম স্বাধীন ইচ্ছা’,
  • স্রষ্টা কেন মন্দ কাজের দায় নেন না,
  • রিলেটিভিটির গল্প,
  • জাহান্নাম কেন,
  • ডিএনএ’র জবানবন্দী

সহ বিভিন্ন টপিক নিয়ে কথা বলা হয়েছে। ১বার পড়েই দেখুন, আশা করি আপনার চিন্তা চেতনার অনেক পরিবর্তন আসবে।

প্যারাডক্সিক্যাল সাজিদ ১ম, ২য় পর্ব pdf File ebook:

1)click here

2) click here

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *