Ahmed Sofa Book Pdf Download

ওঙ্কার আহমদ ছফা pdf book Download

বইয়ের নাম: ওঙ্কার
লেখকের নাম: আহমদ ছফা
প্রকাশনীঃ স্টুডেন্ট ওয়েজ
মুদ্রিত মূল্যঃ ১৫০ টাকা

ফাইল ফরম্যাট: পিডিএফ (pdf) √√

ওঙ্কার আহমদ ছফা বই রিভিউ

বাংলা সাহিত্যে চলতে থাকা গতানুগতিক উপন্যাসের  ধারাকে ভেঙে দিয়েে সময়কে ছাপিয়ে ইতিহাসের পাতায় নতুন করে নিজের নাম কে যুক্ত করতে পেরেছেন লেখক আহমদ ছফার “ওঙ্কার” বইটি। “ওঙ্কার” উপন্যাস টির কাহিনী কোন নিদিষ্ট সীমান্তে গণ্ডিত নয়, নয় কোন সীমাবদ্ধতা।

উৎকৃষ্ট এক অসাধারণ বইয়ের উদাহরণ “ওঙ্কার”।  কোন রকমের সংজ্ঞা কিংবা ব্যাখ্যায় আবদ্ধ না থেকে এ এক অসাধারণ, এক অন্যরকম সাহিত্য ধারা ঠিক তারই উৎকৃষ্ট উদাহরণ “ওঙ্কার।

লেখক আহমদ ছফার “ওঙ্কার” বইটি দ্বারা সময়ের প্রয়োজনে বুঝিয়েছেন নিদিষ্ট ধারাকে ভেঙে জন্ম নেওয়া সম্ভব নতুন ধারার সাহিত্য। তাই, আলোচনা আর সমালোচনাকে ছাপিয়ে তার এ বইটি নিজের যায়গা দখল করে নেবে ইতিহাসের এক অনন্য উচ্চতার পাতায়। মাত্র কয়েক পাতার এই বইখানা নিয়ে যে সাহিত্য সমালোচনা তার সংকলন করলে বড় সড় কয়েকখানা উঁচু দরের বই হয়ে যাবে। তাইতো সব কিছুকে ছাঁপিয়ে ইতিহাসের বুকে মাথা উঁচু করে জ্বলজ্বল করছে এ বইখানাটি। আমার মোস্ট ফেভারিট বই!

“ওঙ্কার” আসলে গল্প, উপন্যাস নাকি আর কোন ধারার সাহিত্য? নাকি একটা ছোটগল্প? বইটির আকার আকৃতি কিংবা চরিত্র বিশ্লেষণ করলে বইটিকে আপনি কখনো উপন্যাস এর ক্যাটাগরিতে বিবেচনা করবেন না, তা আমি ভালই করে জানি।

কিন্তু কাহিনীর গভীরতা এবং তার বিশ্লেষণ ব্যাখ্যা করলে বড় মানের একখানা উপন্যাস থেকে কম কিছু হবে না। ছোটগল্প বললে আসলে সাহিত্যকে কিছুটা অপমান করা হয়। মোদ্দা কথা বইখানা বই থেকেও বেশি কিছু।

উত্তম পুরুষের জবানিতে বর্ণিত একটি পরিবারের উত্থান পতনের মধ্য শুরু হলেও গল্প মূলত ঊনসত্তরের গণ অভ্যুত্থানকে ঘিরে। স্বাধীনচেতা এই বাঙালির অাকাঙ্খা প্রকাশ করতে উপন্যাসের একটি বাক্যই যথেষ্ট। “কোন রক্ত বেশি লাল। শহীদ আসাদের নাকি আমার বোবা বউয়ের?”

“ওঙ্কার” উপন্যাসটি সর্ব মোট ৮টি অঙ্কের মাধ্যমে সাজিয়েছেন প্রিয় লেখক আহমদ ছফা । বইটি পড়ে দেখিলেই বুঝতে পারবেন- উত্তম পুরুষে উনি নিজের আখ্যান রচনা করেছেন লেখক আহমদ ছফা নিজেই। বলুন তো দেখি, কি রয়েছে আছে আহমদ ছফার এ বইটিতে? ১টা লাইফের স্টোরি, নাকি বেঁচে থেকেও বাঁচতে চাওয়ার আত্ম চিৎকার? নাকি এ কোনো স্বকীয় স্বাধীনতা? এসব আপনি এ পড়ে জানতে পারবেন। তাহলে, আএ দেরি কিসের? বন্ধুরা ঝটপট পড়ে আপ্নারা পড়ে ফেলুন আপনাদের প্রিয় লেখকের ওঙ্কার বইটি, সাথে চটপট করে স্বাদ নিন অন্য রকম এক বাংলা সাহিত্য ধারার! হ্যাপি রিডিং!

ongkar – আহমদ ছফার উপন্যাস pdf ডাউনলোড : click here

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!