Best Bangla Pdf Book List 01Sadat Hossen Pdf (১২টি বই ডাউনলোড)

মেঘেদের দিন – সাদাত হোসেন Pdf Download

megeder din sadat hossain pdf free download

বইয়ের নাম: মেঘেদের দিন
লেখকের নাম: সাদাত হোসাইন
ফাইল সাইজ: ২০ মেগাবাইট

ধরণ/ক্যাটাগরি: বাংলা – সমকালীন উপন্যাস

ফাইল ফরম্যাটিং: পিডিএফ √√

মেঘেদের দিন সাদাত হোসেন বই রিভিউ:

হ্যালো,আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই?আশা করি সবাই নিজ বাসায় সুস্থ আছেন। করোনাকালীন এ ‘হোম কোয়ারেন্টিন’ এর সময় গুলোতে কেউ আর আগের মত প্রফুল্ল নেই, এটাই বাস্তব, এটাই সত্য। যাই হোক, সবার মত আপনাকেও এই সত্যটা মেনে নিতে হবে।  এই নিরাসক্ত , উদ্যমহীন সময়টাতে আপনার আমার মনও হয়ত বিমর্ষতা অনুভব করছে। তাই এ মাইন্ড টাকে কিছুটা চাঞ্চল্যেকর করে তুলতে ও নাড়া দিতে বইই হচ্ছে সবচেয়ে উত্তম ও ভালো উপায়। এর চেয়ে বেটার কিছু পাওয়ার আশা করা একটু বেশি দুঃসাধ্য। তাই নয় কি!

আধুনিক তরুণ লেখক সাদাত হোসাইন এর লেখা “মেঘেদের দিন” বইটা নিয়ে বলতে গেলে ১মে বলি- বইটার কাহিনী আবর্তিত হয় মারুফ, তানিয়া, বুড়ি এই ৩জনকে ঘিরে। প্রসঙ্গত, একুশ শতকের শিক্ষিত বাঙালি তরুণ-তরুণী দম্পতির প্রতিনিধিত্বকারী মারুফ-তানিয়া দম্পতি হঠাৎ মিলে যাওয়া ছুটিতে মারুফের গ্রামের বাড়ি নীলতলি বেড়াতে যায়। প্রকৃতিকে কাছ থেকে উপভোগ করতে এবং গ্রামের আত্মীয় স্বজনদের সঙ্গে দেখা করতে যাওয়ার যাত্রাটা ধীরে ধীরে রূপ নেয় দুঃস্বপ্নে।

megheder din উপন্যাসটাতে লেখক sadat hossen আমাদের সমাজের কিছু অতি পরিচিত ও জঘন্য সামাজিক সমস্যার অত্যন্ত দারুণভাবে সিনেম্যাটিক রূপ দিয়েছেন। এরকমই একটা প্রেক্ষাপটের অংশ মূলত বুড়ি।

বুড়ি যখন জন্মায়, তখন বুড়ির মা বুড়িকে দেখে আফসোস করেন।
না, তিনি‌ একজন মেয়েকে দুর্বল ভাবেন কিংবা ছেলে ছাড়া বংশ আগাবে না,‌ সে কারণে না; বরং তিনি‌তার আশেপাশের দুনিয়াটাতে একজন মেয়ের বেড়ে ওঠা আঁচ করতে পেরেছিলেন। তিনি জানতেন তার সমাজে একজন মেয়েকে কোন অবস্থার মধ্যে দিয়ে যেতে হবে।

এরকমই একটা প্রেক্ষাপটে বুড়ির সাথে ঘটে যাওয়া একটা ঘটনার দরুন জড়িয়ে পড়ে তানিয়া। কিন্তু সম্পদের মোহে মোহিত মারুফের আত্মীয় স্বজন যখন ভাল মানুষের মুখোশ ত্যাগ করে, তখনই মূলত মারুফ আর তানিয়ার জীবনে আগমন ঘটে ঝড়ের।

এখানে একটা ব্যাপার উল্লেখ্য, প্রতিটা চরিত্র কাহিনীর বিচারে সমান গুরুত্বপূর্ণ। প্রতিটা চরিত্রই স্বতন্ত্র মাহাত্ম্য বহন করে। সব লেখক এই বিষয়টা ফুটিয়ে তুলতে সক্ষম হন না।

লেখক বইটাতে খুবই চমৎকার কিছু উপমা ও রূপক ব্যবহার করেছেন। ব্যক্তিগতভাবে, হাঁসের ছানাগুলাকে কম খাওয়ানোরটা আমার সবচেয়ে প্রিয়। আমার কাছে সবচেয়ে শক্তিশালী রূপকগুলার একটা মনে হয়েছে এটা। এখনকার সময়ের সাথে প্রচন্ড সঙ্গতিপূর্ণ। পুরা বইটা এরকম আরও রুপকে পূর্ণ যা আপনার মনকে বেশ ভালোভাবে নাড়া দিতে সক্ষম।

বইটিতে আরো একটা ব্যাপার বেশ বেশ ভালো লেগেছে যে, লেখক সাদাত হোসাইন উপন্যাস লেখার ক্ষেত্রে তার অনন্য এক ধরন তৈরিতে দারুণভাবে সফল। যদি দুইটা ভিন্ন অনুচ্ছেদ দেয়া হয়, তবে তার পাঠকগণ তার লেখনী আলাদা করতে পারবেন।

মেঘেদের দিন উপন্যাস টির শেষটা উপন্যাসটিকে ১টা অনন্য উচ্চতায় নিয়ে পৌছিয়েছে। লেখক এই বিষয়টার পূর্ণ প্রতিফলন দেখিয়েছেন যে,

“মেঘেদের দিন- এর আড়ালেও সূর্য হাসে।”

আশা করি, মেঘেদের দিন বইটা নিয়ে আপনাদের মাঝে কিছুটা হলেও আগ্রহ তৈরি করতে পেরেছি। যদি কেউ এ বইটি ইতোমধ্যে পড়ে থাকেন, তাহলে আপনার মুল্যবান মতামত জানাতে ভুলবেন না।
আর হ্য, সবার মত আপনিও এই বিশ্বাস রাখুন যে, ইনশাআল্লাহ – আমরা বর্তমান করোনার এ সঙ্কট মোকাবেলায় সফল‌ হয়ে সব আগের মত শুরুু করতে পারব। আপাদত বেচে চলুন, আমরা বাসা থেকে কম বের হন। ভাল থাকুন, বই পড়ুন।

megeder din sadat hossain pdf: click here

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!