মরণ বিলাস লেখক আহমদ ছফা pdf Download

মরণ বিলাস লেখক আহমদ ছফা pdf ebook

moron bilash pdf book ebook

বইয়ের নাম: মরণ বিলাস
লেখকের নাম: আহমদ ছফা

ফাইল ফরম্যাট: পিডিএফ (Pdf)
প্রকাশনা: খান ব্রাদার্স অ্যান্ড কোম্পানি

মোট পেজ সংখ্যা: ৮৭ পৃষ্ঠা

১ম প্রকাশ: ২০১৬
ক্যাটাগরি: উপন্যাস বই
মুদ্রিত মূল্য: ১৩২ টাকা √√

মরণ বিলাস লেখক আহমদ ছফা বই রিভিউ:

আমাদের বাংলা সাহিত্যে এখন পর্যন্ত আমি যত সংখ্যক লেখক, সাহিত্যিক, প্রাবন্ধিক দেখেছি, তাদের মধ্যে থেকে আমার কাছে সবচেয়ে বুদ্ধিমান, সাহসী ও কুশলী বহুমুখী এবং তেজদীপ্ত লেখকদের ১জন হচ্চ্ছে  “আহমদ ছফা”।

আহমদ ছফার মননশীল, সত্যসমৃদ্ধ স্পষ্টবাদী সাহিত্যকতা আমাকে মুগ্ধ করে। বাংলার গজে উঠা সুবিধাবাদের বিরুদ্ধে তিনি একজন প্রতিবাদী কণ্ঠ। তিনি একজন গণবুদ্ধিজীবীতে পরিণত হয়েছেন তা আদর্শনিষ্ঠ ও প্রগতিপন্থীর মাধ্যমে।

নানা নতুন বিষয় নিয়ে অনুসন্ধান করা আহমদ ছফার সাহিত্যের প্রকৃতিজাত স্বভাব তা আমরা জানি। উনার উপন্যাসের ভেতর মানুষের জীবন-মনস্তত্ত্ব সহ নানা ভাল-খারাপ বিষয় নিয়ে আলোচনা হয়। এ খুব বিশিষ্ট একটি রচনায় তিনি খুব সহজ-সরল প্রাঞ্জল ভাষায় এসব আলোচনা করেন। লেখকের “মরণ বিলাস” বইটি হচ্ছে আমার পড়া সেরা ১টি উপন্যাস।

“মরণ বিলাস” উপন্যাসটি ১৯৮৮ সালে রচিত হয়, এর পর ১৯৮৯ সালে সেটি প্রকাশ পায়। এ উপন্যাসের প্রধান চরিত্র হচ্ছে ভয়াবহ ক্যান্সারে মৃত্যুপথযাত্রী ফজলে ইলাহি, যে কিনা দেশের স্বরাষ্ট্রমন্ত্রী, মৃত্যুর দিকে ক্রমাগত ইনি এক সময়ে পাকিস্তান আমলেও মন্ত্রী ছিলেন। আর স্বাধীন বাংলাদেশেও সে ক্রমাগত ভোট পাল্টে  মন্ত্রিত্ব ধরে রেখেছেন। মৃত্যু শয্যায় তিনি দেখতে পাচ্ছেন ইতিপূর্বে করা তার সকল অপকর্ম তার দিকে যেন তেড়ে আসছে,আর মৃত্যুর আগে শেষ সময়টুকু তিনি কাউকে অপকর্মের কথা বলে হালকা হতে চাইছেন। রোগীর সাথে রাতে থাকেন মাওলা বক্স নামক মেরুদণ্ডহীন তোষামুদে এক ব্যক্তি,হাসপাতালে শুয়েশুয়ে যার কাছে মন্ত্রীসাহেব তার অতীতস্মৃতিচারণ করছেন।

আহমদ ছফার বর্ণনায় এ-স্মৃতিচারণ এতটাই সাবলীল হয়ে ওঠে যে, পাঠকের মনে হবে যে, তিনি আসলে তাঁর সময়কার কোন নষ্টরাজনীতিককে প্রত্যক্ষ করছেন। চরিত্রটা তাঁর খুব চেনা। যাকে তিনি প্রতিদিন দেখেন, টেলিভিশনে, পত্রিকায় অথবা কোন জনপরিসরে। পাঠক একই সাথে খুঁজে পাবেন ইতিহাসের উপাদান-রাজনীতিতে ধর্মের অপব্যবহার, রাজনীতিকদের কুৎসিত যৌনবিলাস, বহুগামিতা ইত্যাদি।

উপমহাদেশের দ্বি-মেরুকৃত সাম্প্রদায়িক দাঙ্গার প্রেক্ষাপটে হিন্দু মধ্যবিত্তের নাক সিটকানো, আর পশ্চাৎপদ মধ্যবিত্ত বাঙালি মুসলমানের হীনমন্যতা কিভাবে সাম্প্রদায়িকতার জন্ম দেয়, সদ্ভাবপূর্ণ দুটি সম্প্রদায়কে কিভাবে ঠেলে দেয় রক্তক্ষয়ী সংগ্রামের দিকে, তার তাৎপর্যময় বর্ণনা করেছেন আহমদ ছফা।উপন্যাসে দেখা যায়, এক এক করে নিকৃষ্ট কর্মের বর্ণনা শুনে, মাওলা বক্সের মত তোষামুদে ব্যক্তিও বিষিয়ে ওঠে সেই সব অপকর্মের ভারে। তার মনে হতে থাকে এই সব নৃশংসতার কাহিনী তাঁর স্নায়ুকে অবশ করে দিচ্ছে।কিন্ত মন্ত্রীসাহেব তার করা পাপ নিয়ে মোটেই দুঃখিত নন,তিনি স্বীকার করেন সকল অপকর্ম তিনি পরিষ্কার বিবেকে করেছেন কিন্তু দায়ভার চাপিয়ে দেন সমাজ-মহাকাল-ইতিহাস ইত্যাদি বায়বীয় জিনিসের উপর। তা সত্ত্বেও মন্ত্রী জানেন তিনি মানুষ নন, তার ভাষায়, “আমি জানি আমি পশু এবং সারাজীবন পশ্বাচারই করেছি”।

অনেক পাপ, অনেক হত্যার দায়ভার তার উপর, কিন্তু দেশ ভাগের দাঙ্গার সময় নিঃস্বার্থ ভাবে জীবন বাজি রেখে একটি কিশোরকে বাঁচানোর স্মৃতি তাকে নিজের ভিতরকার মানুষটিকে অনুভব করায়। হয়তো তাই..আলোর একটি শিখা অনেকখানি অন্ধকার মুছে দেয়–কে না জানে সে কথা! এভাবে, নাতিদীর্ঘ, তবে সুখপাঠ্য উপন্যাসটির কেন্দ্রীয় চরিত্র ফজলে ইলাহির জবানের মাধ্যমে আহমদ ছফা মানুষের জীবনের  উত্থান-পতন, চড়াই-উৎরাইসহ নানা বিষয়ের যে শৈল্পিক বর্ণনা দিয়েছেন, বোধ করি পাঠককে তা নিরাশ করবেনা মোটেই !

মরণ বিলাস লেখক আহমদ ছফা pdf link: click here

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *