Best Bangla Pdf Book List 01

অপদার্থবিজ্ঞান – রাতুল খান Pdf Download 💔

বইয়ের নামঃ অ পদার্থবিজ্ঞান
লেখকঃ Ratul Khan


বিজ্ঞান বই রিভিউঃ

o podarthobiggan pdf বইটিতে পদার্থবিজ্ঞানের বেশ কয়েকটি মৌলিক টার্ম কার্টুনের মাধ্যমে খুব সুন্দরভাবে তুলে ধরেছেন রাতুল ভাইয়া।
তড়িৎ অধ্যায়টা ভালো লেগেছে খুব!

কার্টুনের চরিত্রগুলোও অনেক জোস ছিল। আমি একজন মার্ভেল ফ্যান তাই নিচে এই বইয়ের একটি ছবি শেয়ার করলাম।

অ পদার্থবিজ্ঞান অসাধারণ একটা বই, বিজ্ঞান বিষয়ের প্রাথমিক শিক্ষা খুব সুন্দর ও আকর্ষণীয় করে তুলে ধরা হয়েছে বইটিতে।আমার কাছে  সবচেয়ে বেশী ইন্টারেস্টিং বিষয় ছিলো 4D অর্থাৎ চতুর্মাত্রিক বিষয়টি। যেহেতু, আমি এই ব্যাপারে সম্পূর্ণ অজ্ঞাত ছিলাম। ক্ষুদে বিজ্ঞানীদের বিজ্ঞান শেখার প্রতি আগ্রহ তৈরী করতে এই বইটি সহায়ক হবে আশা করি।

#Book_review 02

বইটি নিয়ে লিখতে গেলে প্রথমেই যেটা বলতে হয়, আমি খুব কম সংখ্যক বইই পড়েছি যে একটা অধ্যায় পড়া শুরু করলে অধ্যায় শেষ না হওয়া পর্যন্ত পড়তেই ইচ্ছে করে। চিরায়ত পদার্থবিজ্ঞানের বাইরে ইন্টারমিডিয়েট লাইফে যখন প্রথম আধুনিক পদার্থবিজ্ঞানের আপেক্ষিকতা, কোয়ান্টাম মেকানিক্সের মতো বিষয়ের সাথে পরিচিত হই তখন কিছুটা ঘাবড়েই গিয়েছিলাম। কিন্তু এ বইটিতে বিষয়গুলো কার্টুন ও গল্পের মাধ্যমে এত চমৎকারভাবে উপস্থাপন করা হয়েছে যে আমি মোটামুটি নিশ্চিত কেবল ইন্টারমিডিয়েটে উঠা একজন ছাত্রের কাছে নতুন এ বিষয়গুলো একদমই কঠিন মনে হবে না বরং আরও আনন্দ আর উৎসাহ নিয়ে জানার চেষ্টা করবে।

এছাড়াও মাত্রা থেকে শুরু করে চৌম্বক বিদ্যা সবই চমৎকারভাবে ফুটে উঠেছে এ বইয়ে। আর সবচেয়ে মজার ব্যাপার হলো সূত্রের প্রতিপাদনগুলা। এত এত সূত্র থেকে প্রতিপাদন করার চিরায়ত প্রথা থেকে বের হয়ে রাতুল ভাইয়া এখানে গল্পের মাধ্যমেই বেশ কিছু সূত্র অত্যন্ত সাবলীলভাবে প্রমাণ করেছেন যেটা আমার অনেক বেশী ভালো লেগেছে। এতে করে আমার মতো অনেকেরই কল্পনার দুনিয়া বিস্তৃত হবে আমি মোটামুটি নিশ্চিত। আর মাঝে মাঝে কার্টুনের মাধ্যমে যে কমিকগুলো ইউজ করেছেন ভাইয়া, এক কথায় সেটা অনবদ্য।

সর্বোপরি, বইটিতে পদার্থবিজ্ঞানের কাঠখোট্টাকর সব বিষয়বস্তু অত্যন্ত রসালোভাবে উপস্থাপন করা হয়েছে। তাই বিজ্ঞানের ছাত্র তো বটেই বরং যারা বিজ্ঞানের ছাত্র না তারাও বইটি পড়ে পদার্থবিজ্ঞানের মজা বুঝতে পারবে। আর বিজ্ঞান পড়ুয়া ইন্টারমিডিয়েটের ছাত্রদের বইটি অবশ্যই পড়া উচিত বলে আমি মনে করি!

পদার্থবিজ্ঞান pdf Download link: click here

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!