Munir Hasan books pdf download

শরবতে বাজিমাত মুনির হাসান pdf Download

বইয়ের নাম: শরবতে বাজিমাত
লেখক: মুনির হাসান
ফাইল সাইজ:

শরবতে বাজিমাত মুনির হাসান বই রিভিউ:

👉”সাফল্য হচ্ছে লেগে থাকা। অন্যরা যখন তাদের ‘না, না’ বলেছে, তখন তারা রিচার্জ রীড, এডাম বেলন, জন রাইট জোঁকের মতো লেগে ছিলো। যে কোন উদ্যোক্তাকে তা করতে পারতে হবে, সব ‘না’ মধ্য থেকে ‘হা’ টাকে আপনাকে খুজেঁ বের করতে হবে”

এই ছিল বইটির কিছু লাইন। আপনি যদি একজন উদ্যোক্তা হন কিংবা কোন ব্যবসা করার পরিকল্পনা আপনার মাথায় ঘুরপাক খাচ্ছে তাহলে বইটি আপনার জন্য।

আমরা সবাই বিখ্যাত ফলের জুস তৈরীকারী কোম্পানি “ইনোসেন্ট” এর কথা জানি। ১৯৯৮ সালে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের তিন ছাত্রের মাত্র ৫০০ পাউন্ড পুজিঁ নিয়ে যাত্রা শুরু করে এই কোম্পানি।

বইটিতে লেখক ইনোসেন্টের বিজনেস জার্নি খুব বিস্মৃতভাবে তুলে ধরেছে যা আপনি আপনার ব্যবসার মধ্যেও রিলেট করতে পারবেন।

ইনোসেন্ট কোম্পানির যাত্রা খুব একটা সহজ ছিল না। ব্যবসায় ঝুকি নেওয়া, ফান্ডিং, উৎপাদন, মার্কেটিং, রিক্রোটমেন্ট, গোল সেটিং সহ আরও নানা ধাপ অতিক্রম করতে হয় যা বইটিতে খুন চমৎকারভাবে উল্লেখিত আছে।

শুধু নতুন ব্যবসায় নয়, মাঝে মাঝে পুরাতন ব্যবসাকেও নতুনভাবে করা যায় যা ইনোসেন্টের তিন উদ্যোক্তা রিচার্জ রীড, এডাম বেলন, জন রাইট করে দেখিয়েছেন।

কোন স্টার্ট-আপ বা ব্যবসা শুরু করার আগে আপনার পার্টনার কিংবা কো-ফাউন্ডার নির্বাচন আরেকটি বিশেষ দিক। কো-ফাউন্ডারদের অবশ্যই সমমনা হতে হবে কিন্তু ভিন্ন দক্ষতার মিশেল থাকতে হবে। ইনোসেন্টের রিচার্জ রীড মার্কেটিং’এর দায়িত্ব পালন করে ও এডাম বেলন ও জন রাইট যথাক্রমে অপারেশনাল ও সেলসের দায়িত্ব পানল করে।

তাদের অভিজ্ঞতার সাথে লেখক তার সুনিপুণ লেখকনীর এক মিশেল ঘটিয়েছেন। বইটি উদ্যোক্তা সুলভ দৃষ্টিতে পড়তে আরও দারুণ লাগবে।

“শরবতে বাজিমাতের” কিছু কিছু অংশ অনেক বেশি থ্রিলিং দিয়েছে যেমন, তাদের চাকরী ছাড়ার ঘটনা, ডিসিশন মেকিং, ভ্যালু ডেসক্রিপশন, কর্মী নিয়োগ, মার্কেটিং ইত্যাদি। তারা যখন তাদের ফলের জুস তৈরীর ফান্ডিং’এর জন্য বিনিয়োগকারী খুজছিল তখন তারা তাদের কন্ট্যাকে থাকা সবাইকে মেইল করে যার সাবজেক্ট লাইন ছিল, “Does anyone knows anyone rich?”

ইনোসেন্টের তিন উদ্যোক্তা সবসময় তাদের মূল্যবোধের জায়গায় অনড় ছিল। তাদের উদ্দেশ্য ছিল প্রাকৃতিক উপারে,পিউর ফলের পানীয় গ্রাহকের কাছে তুলে ধরা।

বইটিতে আপনি আদর্শ উদ্যোক্তাদের নানা কলা-কৌশল জানতে পারবেন।
আপনার পড়া উদ্যোক্তা বিষয়ক বইগুলোর মধ্যে অন্যতম এই বইটি।

বইটি মোট ১২টি চ্যাপ্টারে বিভক্ত। (বড় আইডিয়া কি জিনিস, ছোট থেকে শুরু হোক, তুমি কি কোন ধনী ব্যক্তিকে চিনো, বেড়ে উঠার যন্ত্রণা, মানুষই আসল, একেই বলে মার্কেটিং ইত্যাদি।

বইটি পড়ে আমার শরবতের ব্যবসায়ে নেমে যেতে ইচ্ছে হচ্ছে। 😊

⏩বইটি প্রকাশিত হয়েছে আদর্শ প্রকাশনী থেকে। ৮০ পৃষ্ঠার বইটির মুদ্রিত মূল্য ২০০ টাকা।

শরবতে বাজিমাত মুনির হাসান pdf file free Download: click here

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!