Currently set to Index
Currently set to Follow
Books

কালীগুনীন ও ছয় রহস্য Pdf Download

কালীগুণীন ও ছয় রহস্য
সৌমিক দে
★আপাই
শাস্ত্রমতে, যদি কোন ব্যক্তি অপূরণীয় কোন বাসনা নিয়ে অপঘাতে মারা যায় তবে তার আত্মা ভূলোক ছেড়ে যেতে পারে না। ঘুরে বেড়ায় তার চারিপাশে প্রতিশোধের জন্য। নাম তার আপাই। হঠাৎ করেই বিশ্বনাথ মোড়লের গাঁয়ে দেখা দিল এমন এক আত্মা। সূর্যদেব অন্তর্হিত হলেই বেরিয়ে আসে সে। অতর্কিত আক্রমণ করে ধরে নিয়ে যাচ্ছে একে একে মানুষ গরু ছাগল। ছিড়েখুঁড়ে বীভৎসভাবে ফেলে রেখে যাচ্ছে তার ভোগ অবশিষ্ট অংশ। তাকে ঠেকাতে আসা তান্ত্রিকেরও একই হাল করেছে সে। কোন মন্ত্রবলে আটকানো যাচ্ছে না এই আপাই কে। এবার কি উপায় করবে কালীগুণিন?
এই কালীগুণিন কে? ব্রাহ্মণ। নাম কালীপদ মুখুজ্জে। নিবাস রায়দীঘড়া। হংসীতান্ত্রিকের শিষ্য এই কাপালিক। মানুষ বিপদে পড়লে তাকে রেখে অন্য কাজে যাওয়া নেই এই তান্ত্রিকের ধাতে। তন্ত্র তার একমাত্র ব্যবহারের জায়গা যেখানে মানুষ নিরুপায় অদৃশ্য কোন শক্তির হাতে।
পাঠ প্রতিক্রিয়াঃ বহুদিন পর একটি হরর পড়লাম। এক কথায় বলব, অন্তরাত্মা কাপিয়ে দেওয়া হরর নাহলেও যথেষ্ট উপভোগ্য ছিল। বইটি ৫ টি গল্প এবং একটি বড়গল্প এর সমাহারে তৈরী। প্রত্যেকটি গল্পে ভিন্ন ভিন্ন প্লটে বহু উপাদান মিশিয়ে আখ্যান গুলো গড়ে তুলেছেন লেখক। ভালো লাগার দিকের ভিতর বলতে গেলে, বৃটিশ উত্তর ভারতবর্ষের গ্রামগুলোর একটা নিখাঁদ সুন্দর বর্ননা উঠে এসেছে তার লেখনীতে। পাশাপাশি এন্টাগোনিস্ট তৈরীর ক্ষেত্রে অনেক সময় নিয়েছেন। সব মিলিয়ে তার প্রেক্ষাপট তৈরী এবং উপস্থাপন অত্যন্ত চমকপ্রদ ছিল।
তবে অত্যন্ত আক্ষেপের বিষয়, যাকে নিয়ে বইটি। সেই কালীগুণীনের চরিত্রই যথাযথ চরিত্রায়ন পায়নি। সব গল্পের শেষে তার আচমকা আগমন গুলো গল্পে সাধারণ উপাদান হিসেবে ছিল। ফলাফলস্বরূপ, কালীপদ গুণীন প্রথমেও যা শেষেও তা। আরেকটি বিষয় দৃষ্টিকটু লেগেছে। গুরুচন্ডালী। লেখক সুন্দরবনের আঞ্চলিক ভাষায় লিখতে লিখতে প্রচুর তৎসম শব্দের ব্যবহার করেছে। তৎসম শব্দের ভান্ডারের ভিতর “আছাড়িপিছাড়ি খাচ্চে” পড়লে কেমন লাগবে ভেবে দেখুন। এবার আসি ক্ল্যাইম্যাক্স এ। ক্ল্যাইম্যাক্সের ক্ষেত্রে কয়েকটি গল্পের টুইস্ট গুলো আগেই বলে দেওয়াতে ক্ল্যাইম্যাক্স টা জমজমাট হয়নি (আপাই বাদে)। কিন্তু এই ঘটনা গুলো যদি পরে উপস্থাপিত হত তবে গল্পের আকর্ষণ কয়েকগুণ বেড়ে যেত। সেক্ষেত্রে কালীগুণীনের কার্যক্রমের বৈচিত্রতা আরো যথাযথ সমাপ্তি পেত।
ব্যক্তিগত রেটিংঃ
আপাই – ৪.২/৫
অন্য পাঁচটি গল্প – ৩.৮/৫।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!