Currently set to Index
Currently set to Follow
Books

কারাগারের রোজনামচা Pdf Download

বঙ্গবন্ধুর কারাগার জীবন রচনা থেকে প্রশ্ন – কারাগারের রোজনামচা rokomari – কারাগারের রোজনামচা কতটি ভাষায় অনূদিত হয়েছে জানুন – কারাগারের রোজনামচা নামকরণ কে করেছেন তা জেনে নিন। কারাগারের রোজনামচা প্রকাশকাল ও প্রকাশক

bookকারাগারের রোজনামচা pdf
Authorবঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান
Publisherবাংলা একাডেমি
Quality file formatহার্ডকভার, Pdf Download (পিডিএফ ডাউনলোড)
Edition1st Published, 2017
Number of Pages332
Countryবাংলাদেশ
Languageবাংলা

কারাগারের রোজনামচা সংক্ষিপ্ত সারসংক্ষেপ:

কারাগারের রোজনামচা মাটি ও মানুষের প্রতি ভালোবাসার এক নির্ভেজাল দলিল।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দ্বিতীয় আত্মজীবনীমূলক গ্রন্থ “কারাগারের রোজনামচা”। বইটির বিশেষত্ব হল- এর নামকরণ করেছেন বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা শেখ রেহানা এবং ভূমিকা লিখেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।

 

বইটিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক জীবন সংগ্রামের প্রতিচ্ছবি তুলে ধরা হয়েছে, যার জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ জেলে কেটেছে। এমনও হয়েছে যে এক মামলায় জামিন পেয়ে বের হয়ে আসার পথে পুনরায় জেলগেটে অন্য আরেক মামলায় তাঁকে গ্রেফতার করা হয়েছে।

 

বইটি মূলত ঐ খাতাগুলোরই মুদ্রিত সংস্করণ। বঙ্গবন্ধু বইটিতে জেলের খুঁটিনাটি সব বিষয় নিয়ে বিস্তারিত লিখেছেন। অধিকাংশ সময়ে তাঁকে একাকী বন্দী জীবনযাপন করতে হয়েছে। শারীরিকভাবে দূর্বল হয়েছেন, কিন্তু মনের শক্তিকে পুঁজি করে বাংলার মানুষের কথা চিন্তা করে আন্দোলন চালিয়ে গেছেন।

 

কত কণ্টকাকীর্ণ পথ,কত ষড়যন্ত্র, কত বিশ্বাসঘাতকতা,কত রক্তক্ষরণ কত ক্রান্তিকাল পাড়ি দিয়ে একটি স্বাধীন দেশের পতাকা বঙ্গবন্ধু আমাদের দিয়েছেন এই বইটি তারই এক অনন্য দলিল। বঙ্গবন্ধুর হাতের লেখা দেখার দুর্লভ সুযোগ আছে বইটিতে। এছাড়া বইটির শেষে ১৯৫৫-১৯৭৫ সালব্যাপী বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন, বঙ্গবন্ধুর সংক্ষিপ্ত জীবনী, টীকা অংশে বিভিন্ন ব্যক্তিবর্গের সংক্ষিপ্ত বর্ণনা, বঙ্গবন্ধু পরিবারের দুর্লভ কিছু ছবি এবং ৬ দফার বিস্তারিত বর্ণনা দেয়া হয়েছে। যা থেকে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের চমৎকার ধারণা পাওয়া যায়।

Pdf link

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!